বইমেলায় রিজভীর ‘শেষ অধ্যায়’

Looks like you've blocked notifications!

চলছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা-২০২০। গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারের মেলাতেও প্রকাশিত হয়েছে রেজাউর রহমান রিজভী নতুন বই। বইয়ের নাম ‘শেষ অধ্যায়’। সংখ্যার দিক দিয়ে এটি তার ষষ্ঠ বই ও দ্বিতীয় নাটকের বই।

‘শেষ অধ্যায়’ নাটকটি ২০১৫ সালের ঈদুল ফিতরে একুশে টেলিভিশনে ছয় পর্বের ধারাবাহিক নাটক হিসেবে প্রচারিত হয়েছিল। সেই নাটকটিকেই এবার বই আকারে প্রকাশ করেছে দেশ প্রকাশনী।

বইটি প্রসঙ্গে রিজভী বলেন, “নাটকের বই বলতে আমরা সাধারণত মঞ্চ নাটকের বইকে বুঝি। কিন্তু বর্তমানে টেলিভিশন ও অনলাইন প্লাটফর্মে যে বিপুল নাটক তৈরি হচ্ছে, সেগুলোর সবই কিন্তু টেলিভিশন নাটক। কিন্তু এত প্রচুর সংখ্যক নাট্যকার কি আদৌ আমাদের আছে? এমতাবস্থায় প্রচুর নাট্যকার আমাদের মিডিয়ার জন্য প্রয়োজন। অনেক আগ্রহী লেখকই আছেন, যাঁরা একটু গাইডলাইন পেলেই ভালো লিখতে পারবেন। অনেকে আবার ভালো লিখতে পারেন। কিন্তু টেলিভিশন নাটক লেখার জন্য যে নিয়মগুলো ফলো করা হয়, সেগুলো তাঁরা জানেন না বা জানার সুযোগও পান না। আগ্রহী এসব লেখকদের জন্য আমার এই নাটকের বই ‘শেষ অধ্যায়’।”

টেলিভিশন নাট্যকার সংঘের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং অভিনয়শিল্পী সংঘের সদস্য রেজাউর রহমান রিজভীর ‘শেষ অধ্যায়’ বইটি গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে দেশ প্রকাশনীর ২৫৩, ২৫৪ ও ২৫৫ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। বইটির প্রচ্ছদ করেছেন অপূর্ব খন্দকার।