বাংলাদেশে প্রাচীন বাদনশৈলী নিয়ে তবলাবাদক সুরাজ নির্বাণ

Looks like you've blocked notifications!
ভারতীয় তবলা বাদক সুরাজ নির্বাণ। ছবি : সংগৃহীত

শাস্ত্রীয় সংগীত ব্যক্তির আত্মার আলোড়ন প্রকাশের একটি উৎস। শতাব্দীর পর শতাব্দী ধরে, সুরের স্বকীয়তা বজায় রেখে এটি ভিন্ন সংস্কৃতির সঙ্গে রূপান্তরিত হচ্ছে এবং মিথস্ক্রিয়া করে আসছে। এর মধ্যেই প্রাচীন বাদনশৈলীকে ছড়িয়ে দিতে এবং সংস্কৃতি বিনিময়ের উদ্দেশ্যে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে বাংলাদেশে কাজ করছেন ভারতীয় তবলাবাদক সুরাজ নির্বাণ। শাস্ত্রীয় সংগীতের অনন্য দিকপাল, প্রয়াত পণ্ডিত সুভাষ নির্বাণের ছেলে তিনি।

তবলা বাদনশৈলীর প্রাচীনতম রীতি দিল্লি ঘরানা বাজানোর ওস্তাদ (দিল্লি বাজ) সুরাজ নির্বাণ। তিনি মনে করেন, ভারতীয় শাস্ত্রীয় সংগীতের এ প্রকৃত নির্যাসকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া প্রয়োজন। তাঁর পরিবেশনা শ্রোতাদের আত্মাকে প্রশান্তি দিতে পারে বলে বিশ্বাস করেন সুরাজ। সুরের সঙ্গে তাঁর বাদনশৈলী প্রযুক্তিগত সৃজনশীলতা তৈরি করা ছাড়াও এরই মধ্যে শাস্ত্রীয় সংগীতে একটি বিশাল পার্থক্য তৈরি করেছে বলেও মনে করেন তিনি।

দিল্লি ঘরানার বিখ্যাত সংগীত পরিবারে জন্ম প্রখ্যাত এ তবলা বাদকের। সুরাজের তবলায় হাতেখড়ি হয় তাঁর বাবার কাছে। সুরাজ তাঁর তবলা বাজানো, গান গাওয়া এবং সংগীত রচনার বহুমুখী দক্ষতার মাধ্যমে ভারতীয় ঐতিহ্যগত সংস্কৃতি, সমৃদ্ধ ও প্রাচীন শিক্ষা এবং ধারণাগুলোকে প্রচার করার অভিনব দৃষ্টিভঙ্গি ধারণ করেছেন।

সুরাজ নির্বাণের পরিবেশনার মধ্যে রয়েছে টেডএক্স এনএমআইএমএস-এ বক্তব্য দেওয়া, সংকট মোচন সংগীত সম্মেলন, হরিদাস সম্মেলন, হরবল্লা সংগীত সম্মেলনসহ অগণিত অনুষ্ঠানে একক পরিবেশনা।

তবলা ঘরানার মধ্যে দিল্লি ঘরানা প্রাচীনতম। সুরাজ নির্বাণ দুই আঙুলে তবলা বাজানোর নিয়মে দক্ষতা অর্জন করেছেন এবং এটি বাজানোর একটি অনন্য শৈলী গড়ে তুলেছেন। এ ছাড়া তিনি তবলা বাজানোর প্রচলিত ও আধুনিক কৌশলের মধ্যে একটি সমন্বয় তৈরি করেছেন।

বাবা ও গুরু পণ্ডিত সুভাষ নির্বাণের প্রতি শ্রদ্ধা রেখে সুরাজের করা ‘সুভাষ নির্বাণ ফাউন্ডেশন’-এ নিয়মিত একাধিক ইভেন্ট এবং কার্যক্রম সঞ্চালিত হয়। ফাউন্ডেশনটি তরুণ শিল্পীদের শিক্ষাদানের সঙ্গে জড়িত। সুরাজ মনে করেন, এই কাজ ভারতীয় শাস্ত্রীয় সংগীতে আসন্ন নতুন প্রতিভাদের উজ্জ্বল এবং আর্থিকভাবে নিরাপদ ক্যারিয়ারের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

সুরাজ দিল্লি বিশ্ববিদ্যালয়ের সংগীত ও চারুকলা বিভাগে তবলা অনুষদের নিযুক্ত ছিলেন। এ ছাড়া বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে কলা আশ্রম, শ্রী রাম ভারতীয় কলা কেন্দ্রেও যুক্ত ছিলেন তিনি।

বর্তমানে সুরাজ নির্বাণ বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে তবলার একজন প্রশিক্ষক হিসেবে নিযুক্ত আছেন। তবলা শেখানো এবং প্রচার করার জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) থেকে তাঁকে নিয়োগ করা হয়েছে। বাংলাদেশে শাস্ত্রীয় সংগীত প্রচারের উদ্দেশ্যে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে উন্মুক্ত প্রশিক্ষণ দানও শুরু করেছেন সুরাজ নির্বাণ।