মোশতাক আহমেদের সম্পাদনায় ‘ছোটোগল্প সমাহার’

Looks like you've blocked notifications!
গল্প সংকলনের প্রচ্ছদ। ছবি : সংগৃহীত

কথাসাহিত্যিক মোশতাক আহমেদের সম্পাদনায় প্রকাশ হতে যাচ্ছে গল্পসংকলন ‘ছোটোগল্প সমাহার’। প্রতি জেলায় একজন লেখকের গল্প নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ ৬৪ জেলা ও পশ্চিমবঙ্গের বাংলা ভাষাভাষী ২৩ জেলার লেখকদের ছোটোগল্প নিয়ে এই সংকলন প্রকাশ করার কথা ছিল। কিন্তু লেখার মান ও আরও কিছু বিষয় বিবেচনায় রেখে প্রথম সংখ্যায় সর্বমোট ৫২ জনের (বাংলাদেশের ৪৫ জন ও পশ্চিমবঙ্গের ৭ জন) লেখা নিয়ে সংকলনটি প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বইটির সম্পাদক মোশতাক আহমেদ বলেন, প্রত্যেক মানুষেরই একটা সাহিত্যমন রয়েছে। জীবনের কোনো না কোনো পর্যায়ে সবাই কমবেশি চর্চা করে গল্প-কবিতা লেখার, সাহিত্য রচনার। কেউ কেউ বজায় রাখেন এই ধারাবাহিকতা, আবার কেউ কেউ নানা ব্যস্ততায় দূরে সরে যান চর্চা থেকে। দূরে সরে গেলেও সাহিত্যমনটা রয়ে যায় হয়তো ড্রয়ারের তলদেশে কিংবা পুরোনো হলদে কাগজের স্তূপের নিচে। আদর-ভালোবাসার কবিতা কিংবা ছোটোগল্পগুলো বন্দি হয়ে যায় কোনো এক গুপ্ত কুঠুরিতে। সময়ের আড়ালে হারানো সেসব অসাধারণ ছোটোগল্পগুলো ছাপার অক্ষরে দেখার স্বপ্ন পূরণের শুভযাত্রা ‘ছোটোগল্প সমাহার’।

এতে রয়েছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ৫২ জন লেখকের ৫২টি ছোটোগল্প। এটি একটি চলমান সাহিত্য কার্যক্রম। এবার প্রথম সংকলন বের হচ্ছে। আগামীতে ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

‘ছোটোগল্প সমাহার’ সংকলনের প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করেছেন কবিতায় এপার-এর সম্পাদক সাদেক সরওয়ার।  ৯ মার্চ থেকেই বইটি পাওয়া যাবে অমর একুশে বইমেলার ‘অনিন্দ্য প্রকাশ’-এর ৫ নম্বর প্যাভিলিয়নে। এ ছাড়া পাওয়া যাবে রকমারি ডটকমসহ অনলাইনের নানা মাধ্যমে।

বইটির প্রচ্ছদ করেছেন তরুণ চিত্রশিল্পী আহমেদ করিম। বইটির মুদ্রণ-মূল্য ৫০০ টাকা। পাঠক বইটি কিনতে পারবেন ২৫ শতাংশ ছাড়ে।