সাঙ্গ হলো মেলা

Looks like you've blocked notifications!
অমর একুশে বইমেলায় দর্শনার্থীরা। ছবি : পিবিএ

সাঙ্গ হলো বাঙালির প্রাণের অমর একুশে বইমেলার আয়োজন। বইমেলার শেষ দিনে আজ সোমবার দর্শনার্থী ছিল চোখে পড়ার মতো। বেলা ১২টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে এই মেলা।

শেষ দিন নিজের প্রিয় বইটি কিনতে অনেকে ছুটে গেছেন মেলা প্রাঙ্গণে। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে জমেছিল কবি-লেখক-পাঠকদের আড্ডা। তবে করোনা মহামারির কারণে আড্ডার রং ছিল কিছুটা ফিকে। বেশির ভাগ মানুষই স্বাস্থ্যবিধি মেনে মুখে পরেছিলেন মাস্ক। তবে অনেকের মুখে মাস্ক ছিল না।

আজ মেলায় নতুন বই এসেছে ৬৪টি। এ পর্যন্ত মেলায় প্রকাশিত সর্বমোট নতুন বইয়ের সংখ্যা দুই হাজার ৬৪০টি। আজ মেলায় প্রকাশ হয় ছয়টি গল্পের বই, উপন্যাস চারটি, প্রবন্ধের বই আটটি, কবিতার বই ২৯টি। এ ছাড়া প্রকাশ পেয়েছে গবেষণা, ছড়া, জীবনী, মুক্তিযুদ্ধ, নাটকসহ বিভিন্ন বিষয়ের বই।

অমর একুশে বইমেলার শেষ মুহূর্তের দৃশ্য। ছবি : পিবিএ

বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালে অমর একুশে বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্য থেকে স্টলের নান্দনিক অঙ্গসজ্জায় শ্রেষ্ঠ বিবেচিত তিনটি প্রতিষ্ঠানকে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’ প্রদান করা হয়েছে। তিন প্রতিষ্ঠান হলো—উড়কি, সংবেদ ও কথাপ্রকাশ।

করোনা মহামারির কারণে এবার একুশের বইমেলা পিছিয়ে ১৮ মার্চ থেকে শুরু হয়, যা শুরুতে ১৪ এপ্রিল পর্যন্ত চালানোর কথা থাকলেও পরে ১২ এপ্রিল সম্পন্ন করার সিদ্ধান্ত হয়। মেলা চলে মোট ২৬ দিন।