বইমেলার ইতিবাচক ভূমিকা

Looks like you've blocked notifications!
ছবি : ফোকাস বাংলা

বইমেলা বাঙালির মেলা। বইমেলা আমার মনে হয়, যতদূর সম্ভব পরিচ্ছন্ন হওয়া উচিত। বইমেলা আমাদের বাঙালিদের একটা নান্দনিক শৃঙ্খলা, সাংস্কৃতিক শৃঙ্খলা এবং সদাচারের শৃঙ্খলা তৈরি করার ক্ষেত্রে বইমেলা সবচেয়ে বড় ভূমিকা পালন করেছে বাংলাদেশে। আমাদের সৃষ্টিশীলতার বিকাশে বইমেলা একটা বড় ধরনের উত্তরণ করেছে।

বইমেলা শুরু থেকে আমাদের যে সাংস্কৃতিক জাগরণের সূচনা করেছিল, শেষ সাংস্কৃতিক জাগরণেও কিন্তু চলছে। আমাদের এই সাংস্কৃতিক জাগরণ একটা মানবিক জাগরণ। মানুষের মধ্যে ইতিবাচক সম্পর্কের জাগরণ এবং জ্ঞানভিত্তিক জাগরণ অব্যাহত রাখা উচিত। আর বইমেলা পরিকল্পিত হওয়া উচিত। যেহেতু বইমেলা বাড়ছে। এবারের বইমেলা শুরুতেই পরিকল্পিত ছিল মনে হয়। কিন্তু যতই দিন যাচ্ছে, পরিকল্পনাহীন মনে হচ্ছে।

পাঠক যাই হোক, প্রকাশক এবং যাঁরা আয়োজক, তাঁদের ভেতর একটা সুসম্পর্ক থাকা উচিত, যাতে বইমেলার পরিবেশ সাধারণ মানুষের জন্য ইতিবাচক হয়। আমরা তো স্লোগান দিই মিলনমেলা, প্রকৃত প্রস্তাবে যেন সেই মিলনমেলা হতে পারে এই বইমেলা।

বইমেলার বয়স বাংলাদেশের স্বাধীনতার সমান এবং বাংলাদেশের ভবিষ্যৎ বিকাশেও এই বইমেলা ইতিবাচক ভূমিকা রাখতে পারে। বইমেলার ইতিবাচকতা ধরে রাখতে না পারলে, তাহলে আমাদের সমস্ত অর্জন প্রশ্নাতীত বা প্রশ্নাক্রান্ত হবে।