বইমেলা

সৈয়দ ইশতিয়াক রেজার ‘বিষম দাবার চালে’

Looks like you've blocked notifications!

জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজার সময়কে বিশ্লেষণ করে লেখা বই 'বিষম দাবার চালে'র শেষ প্রবন্ধের শিরোনাম ‘পুরনো আলো নিভেছে, নতুন আলো জ্বলেনি’, যেখানে অকপট আছে সময়ের ক্ষতের কথা। যে ক্ষতে বয়স্ক আর অভিজ্ঞরা রীতিমতো অসহায় নবপ্রজন্মের সংস্কৃতির কাছে। লেখক বলছেন, ‘আমরা পুরোনো আলো নিভিয়ে দিয়েছি সেকেলে বলে। নতুন আর পুরোনোর মাঝে শিক্ষার সেতু তৈরি করতে পারিনি। সে ক্ষতেই তৈরি বিষ বাতাসে বিকশিত হয়েছে ঢাকায় গ্যাং সংস্কৃতি। উত্তরায় ঝরে গেছে কিশোরের প্রাণ।’

এমনই সময়ের ক্ষতে আলো ফেলেছেন সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা। চল্লিশেরও অধিক প্রবন্ধে চেষ্টা করেছেন সময়কে ধরার। বইয়ের প্রবন্ধগুলো প্রকাশিত হয়েছে নানা সময় নানা পত্রিকা আর অনলাইনে। প্রতিটিই কোনো না কোনো ঘটনার পরিপ্রেক্ষিতে লেখা। নিকট অতীতের নানা ঘটনার বিশ্লেষণ। সাংবাদিকতার প্রেক্ষাপট থেকে লেখা।

আছে প্রশ্ন। আছে সমাধানের খোঁজ। গণতন্ত্রের সমস্যা, সুশাসনের অভাব, মানবাধিকার লঙ্ঘন, রাজনীতির দুর্বৃত্তায়ন, সাম্প্রদায়িকতা—এমন অনেক বিষয় এসেছে নানাভাবে নিপুণ চিত্রণে।

ভাবনার কথা পাঠককে ভাবাতে চেয়েছেন লেখক। অমর একুশে বইমেলায় বইটি পাওয়া যাবে শ্রাবণ প্রকাশনীতে। ২৫ শতাংশ ছাড়ে বইটির দাম ২০০ টাকা।