নতুন বই

নচিকেতার জীবন নিয়ে মানিকের অণু-উপন্যাস ‘আগুনপাখি’

Looks like you've blocked notifications!

এপার ও ওপার বাংলার জীবনমুখী গানের জনপ্রিয় শিল্পী নচিকেতা চক্রবর্তী। অনেকে তাঁকে বাংলা সঙ্গীতের কিংবদন্তি বলে থাকেন। সমাজের একেবারে তৃণমূল থেকে নচিকেতার উঠে আসা, খ্যাতি পাওয়ার পেছনের বাস্তব গল্পটিও চমকপ্রদ। সঙ্গীতে সাফল্যের আগে তাঁকে যেমন নিরন্ন থাকতে হয়েছে দিনের পর দিন, তেমনি কথা ও সুর দিয়ে অসঙ্গতির প্রতিবাদ করতে গিয়ে জেলও খাটতে হয়েছে। নচিকেতার সঙ্গে বাংলাদেশের আরেক জীবনমুখী গানের তরুণ কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের সখ্যতা দীর্ঘদিনের। দুজনে একসঙ্গে ‘আয় ভোর’ শিরোনামের গান গেয়েছেন। এবার নচিকেতার জীবনকাহিনী নিয়ে অণুউপন্যাস লিখলেন তিনি। বইটির নাম ‘আগুন পাখি’।

বইটি প্রকাশ করেছে দোয়েল প্রকাশনী। পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৩২৮ নম্বর স্টলে। ‘আগুন পাখি’তে নচিকেতার সঙ্গে কথোপকথনের ঢঙে তাঁর জীবনের সংগ্রাম ও দর্শনের কথা তুলে ধরা হয়েছে। এমনকি উঠে এসেছে তাঁর মৃত্যু ও নিখোঁজ হওয়া নিয়ে ভবিষ্যৎ ধারণাও।

এ ছাড়া, বইমেলায় প্রকাশিত হয়েছে মানিকের নতুন বই সাংবাদিক ‘সাংঘাতিক’। এটি প্রকাশ করেছে কালো প্রকাশনী। পাওয়া যাচ্ছে বাংলা একাডেমি মাঠের ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৩ নম্বর স্টলে।

এর আগে আমিরুল মোমেনীন মানিকের ৯টি বই বেরিয়েছে। সমাজের অসঙ্গতি ও বাস্তবতা তিনি তুলে ধরেন সমকালীন ব্যঙ্গ-বিদ্রূপের মাধ্যমে। তাঁর লেখা অন্য বইগুলো হলো : সুর-সঞ্চারী (২০০২), ইবলিস (২০০৫), ব্লাডি জার্নালিস্ট (২০০৮), বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক (২০১২), রাজনীতির কালো শকুন (২০১৩), বঙ্গবীর এক্সপ্রেস (২০১৪), জনচাকর(২০১৫), মুখোশপরা মুখ (২০১৫), খবরের ফেরিওয়ালা (২০১৬)।