মেলা কথা

তৃতীয় দিনে বইমেলায় ১২০ নতুন বই

Looks like you've blocked notifications!

শীতের হিমেল হাওয়ার সাথে তেজহীন মিষ্টি রোদ, তার সাথে বইপ্রেমীদের ভালোবাসা, সব মিলিয়ে জমে উঠছে অমর একুশে গ্রন্থমেলা। সময়ের সাথে যেন নিজ চেহারায় ফিরছে প্রাণের বইমেলা। প্রতিবছর বইমেলাকে ঘিরে সহস্র বই প্রকাশিত হয়। নতুন নতুন বইয়ের গন্ধে পুলকিত হয় পাঠকের মন। এবারের বই মেলাকে ঘিরেও প্রকাশিত হচ্ছে অনেক নতুন বই। 

গতকাল ছিল মেলার তৃতীয় দিন এ দিনে প্রকাশিত হয় ১২০টি নতুন বই। এগুলোর মধ্যে গল্পের বই ১১টি, উপন্যাস ১৯ টি, প্রবন্ধ ১৩ টি, ভ্রমণ চারটি, কবিতা ২৬টি, গবেষণা তিনটি, ছড়া চারটি, শিশুসাহিত্য ছয়টি, জীবনী পাঁচটি, মুক্তিযুদ্ধ চারটি, নাটক একটি, বিজ্ঞান সাতটি, চিকিৎসা স্বাস্থ্য একটি, সায়েন্স ফিকশন একটি, অন্যন্য ১৫টি। এর আগে মেলার প্রথম দিন ও দ্বিতীয় দিনে প্রকাশিত হয়েছে ৫৫টি নতুন বই।

প্রথম দুই দিনের তুলোনায় তৃতীয় দিন মেলায় লোকসমাগম ছিল অনেক বেশি। বই বিক্রির পরিমাণও বেড়েছে অনেক। দোকানিরা বলছেন, গল্প, উপন্যাস ও ছোটদের বই বেশি বিক্রি হচ্ছে।

বইমেলায় আসা নোমান শাহারিয়ার এনটিভি অনলাইনকে বলেন, 'মেলায় এসেছি বিকেল ৩টায় এখন ৭টা বাজে চার ঘণ্টা দোকানগুলো ঘুরে ঘুরে নতুন বইগুলো দেখলাম। ফখরে আলমের ‘অবসরে’, জীবানানন্দ দাশের ‘মাল্যবান’ ও আসাদুজ্জামান আসাদের ইতিহাস ‘নির্মাতার মৃত্যু’ এ তিনটি বই কিনেছি। মেলার শেষের  দিকে আর একবার আসব, আরো কিছু বই কিনব।'

বইমেলায় আসা আরেকজন রুমা পারভীন এনটিভি অনলাইনকে বলেন, 'এ মাস ভাষার মাস, এ মাস বই মেলার মাস। বছরজুড়ে প্রতীক্ষায় থাকি এ মাসের। প্রিয় লেখকের নতুন বই আসবে, নতুন নতুন লেখকের আত্মপ্রাকাশ ঘটবে। তাদের লেখনির মধ্য দিয়ে পাঠকের জ্ঞানকে প্রসারিত করবে। ইতিহাস জানার অনেক বাকি আছে, মেলায় এসেছি  মুক্তিযুদ্ধবিষয়ক কিছু নতুন বই কেনার জন্য।'

মাসব্যাপী এ মেলা উপলক্ষে ২২-২৩ ফেব্রুয়ারি বাংলা একাডেমি প্রাঙ্গণে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনে বাংলাদেশ ফ্রান্স, স্পেন, নেপাল, শ্রীলঙ্কা, ভারতসহ আটটি দেশের ১৫ জন কবি-লেখক-বুদ্ধিজীবী অংশ নেবেন। ২ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকেল ৪টায় মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় সেমিনার। এ ছাড়া প্রতিদিন রয়েছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন এবং একুশে নাট্যোৎসব।