মেলায় নতুন দুই বই

Looks like you've blocked notifications!

সাংবাদিক জি এম ফয়সাল আলমের নতুন বই ‘টেলিভিশনে অনুসন্ধানী সাংবাদিকতা’
সময় বদলেছে, বদলেছে তথ্য যাচাই-বাছাইয়ের পদ্ধতি, এমনকি জানার কৌশলও। সূত্র জানিয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক, এমন সাংবাদিকতা এখন আর সাধারণ মানুষ নিতে চান না। বিশেষ করে তথ্য নিয়ে যাঁরা খেলা করেন, তাঁদের কাছে এমন সাংবাদিকতার গ্রহণযোগ্যতা বা বিশ্বাসযোগ্যতা নিয়ে রয়েছে নানা প্রশ্ন। 

ফলে বিশ্বাসযোগ্য সূত্রটা যেমন পাঠক জানতে চান, তেমনি সংবাদকে বস্তুনিষ্ঠ করতে নির্ভরযোগ্য সূত্রের বরাতটাও থাকা চাই। অনুসন্ধানী সাংবাদিকরা যা এরই মধ্যে প্রমাণ করছেন। ফলে অনুসন্ধানী সাংবাদিকতা দিন দিন জনপ্রিয় এবং বিশ্বাসযোগ্য হয়ে উঠছে। চ্যালেঞ্জ হলেও এ দিকটায় এখন বাংলাদেশের মিডিয়া হাউসগুলো নজর দিয়েছে। 

প্রশাসনিক নজরদারি এবং অঘোষিত সেন্সরশিপ, অনুসন্ধানী সাংবাদিকতার দাবিকে আরো জোরালো করেছে। বাস্তবিক এসব বিষয় নিয়েই চ্যানেল টোয়েন্টিফোরের ক্রাইম অ্যান্ড ইনভেস্টিগেশন সেলের প্রধান জি এম ফয়সাল আলমের সাংবাদিকতাবিষয়ক গ্রুপ ‘টেলিভিশনে অনুসন্ধানী সাংবাদিকতা’ প্রকাশিত হয়েছে একুশে বইমেলায়। শিক্ষাজীবন শেষে অনুসন্ধানী সাংবাদিকতায় ক্যারিয়ার গড়তে আগ্রহী নবীনদের জন্য বইটি প্রকাশ করেছে ভাষাচিত্র। প্রচ্ছেদ করেছেন খাইরুল সাঈদ। বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় ভাষাচিত্রের ৫৮৫-৮৭ নম্বর স্টলে। 

বইটিতে লেখকের মাঠ পর্যায়ের অভিজ্ঞতা যেমন উঠে এসেছে, তেমনি অনুসন্ধানী সাংবাদিকতার নানা খুঁটিনাটি দিকও তুলে আনা হয়েছে। মিলবে অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে হরেক প্রশ্নের উত্তরও। 

সোনালী সেনের গল্পগ্রন্থ ‘কন্যাকাহন’
নারী মনের অন্দরমহল আর লড়াইয়ের গল্প নিয়ে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সোনালী সেনের গল্পগুচ্ছ 'কন্যাকাহন'। লেখকের মতে, কন্যাকাহনের গল্পগুলোতে নারীর না বলা নানা কথা তুলে ধরা হয়েছে। জীবনের রঙ্গমঞ্চে সমাজে-পরিবারে বিভিন্ন বয়সে নারীকে বিভিন্ন আঙ্গিকে বিভিন্ন চরিত্রে অভিনয় করতে হয়।

কখনো কন্যা, কখনো প্রেমিকা, কখনো জায়া, আবার কখনো বা মাতৃত্বের মূর্ত প্রতিচ্ছবি হিসেবে। ‘কন্যাকাহন' গল্পগুচ্ছের প্রতি ছত্রে ছত্রে নারী জীবনের না বলা কথাগুলোই প্রতিবিম্বিত হয়ে উঠেছে। 

পাঞ্জেরী প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কন্যাকাহন। বইমেলার ৩ নম্বর প্যাভিলিয়ন পাঞ্জেরী প্রকাশনীতে বইটি পাওয়া যাবে। বইটির মূল্য ১৪০ টাকা।