বইমেলায় অনিমেষ আইচের ‘শহরের বারে একদল মাতাল’

Looks like you've blocked notifications!

এক যুগের বেশি সময় ধরে টিভি নাটক নির্মাণ করছেন অনিমেষ আইচ। নাটকের পাশাপাশি চলচ্চিত্রও নির্মাণ করছেন গুণী এই নির্মাতা। এবার অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তাঁর লেখা প্রথম উপন্যাস ‘শহরের বারে একদল মাতাল’।

বইটি প্রকাশ করেছে তাম্রলিপি। প্রকাশক এ কে এম তারিকুল ইসলাম রনি । বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। কিংবদন্তি লেখক হুমায়ূন আহমেদকে বইটি উৎসর্গ করেছেন অনিমেষ আইচ। অন্যদিকে, বইটির গ্রন্থস্বত্ব  অভিনেত্রী আশনা হাবিব ভাবনাকে দিয়েছেন তিনি।

বইয়ের ভূমিকাতে অনিমেষ আইচ লিখেছেন, ‘যারা নিয়মিত মদ পান করেন এবং যারা মদের নাম শুনলেও সাবান দিয়ে মুখ ওয়াস করে ফেলেন, এই উভয় শ্রেণির প্রাণীর নামই মানুষ।

এই শহরে কিছু অদ্ভূত টাইপের মদের বার আছে। সেখানে না গেলে বোঝার উপায় নেই দুনিয়ায় কত ধরনের সার্কাস সেখানে প্রতিনিয়ত ঘটে চলেছে। সেখানে যেমন সরকারি কর্মচারী টাকওয়ালা পরেশ বাবু যান, আবার যান জুতার ব্রাশের মতো মোচওয়ালা জনৈক ব্যর্থ সংস্কৃতিকর্মী শিমুল আরো যান নিয়মিত অনিয়মিত জীবন যাপনে অভ্যস্ত নানান পদের মানুষ।

একজন সাধারণ স্কুল পড়ুয়া মদ পানের কারণে কখনো হয়ে উঠে অসীম ক্ষমতাধর সন্ত্রাসী কিংবা অন্যকিছু। আলো-আঁধারী ঘেরা শহরের এই সব বারের রহস্য আমরা জানতে ব্যর্থ হই। আমরা একধরনের বিহবলতায় আক্রান্ত হয়ে তাকিয়ে থাকি দেয়ালের পেট মোটা টিকটিকির দিকে।

শহরের বারগুলো প্রতিদিন অসীম অপেক্ষায় থাকে একদল মাতালের জন্য। হয়তো তালহীন মানুষের আরেক নাম মাতাল!’