বইমেলায় হুমায়ুন আজাদকে স্মরণ

Looks like you've blocked notifications!

বইমেলায় অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যাকাণ্ডের বিচার চেয়ে প্রতিবাদ সভা করেছেন অধ্যাপক, লেখক ও প্রকাশকরা। গতকাল মঙ্গলবার বিকেলে বাংলা একাডেমির বর্ধমান হাউস চত্বরে ‘লেখক পাঠক প্রকাশক ফোরাম’-এর ব্যানারে এ প্রতিবাদী সমাবেশ করা হয়। সমাবেশের শুরুতে এক মিনিট হাত তুলে নীরবতা পালন করেন তাঁরা।

প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি। এ ছাড়া উপস্থিত ছিলেন অধ্যাপক আনোয়ার হোসেন, অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, কবি মুহম্মদ নূরুল হুদা, শিল্পী কামাল পাশা চৌধুরী, ছড়াকার আসলাম সানীসহ অনেকে।

সভাপতির বক্তব্যে ওসমান গণি বলেন, ‘হুমায়ুন আজাদ হত্যাকাণ্ডের ১৪ বছর পার হয়ে গেলেও সঠিক বিচার হয়নি। তাঁর বিচার হয়নি বলেই পরবর্তী সময়ে আমাদের আরো মুক্তমনা লেখক, প্রকাশককে হারাতে হয়েছে। আমরা চাই আগামী ২৭ ফেব্রুয়ারির আগে তাঁর হত্যার সঠিক বিচার হোক।’

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাতে একুশের বইমেলা থেকে বেরিয়ে বাসায় যাওয়ার সময় দুর্বৃত্তের চাপাতির আঘাতে গুরুতর আহত হন হুমায়ুন আজাদ। কিছুদিন চিকিৎসা নেওয়ার পর সুস্থ হন এবং ওই বছরের আগস্টে গবেষণার জন্য জার্মানিতে যান তিনি। পরে ১২ আগস্ট জার্মানির মিউনিখে নিজের ফ্ল্যাট থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়।