অ্যাথেনায় জলরঙে সোনার দেশ

Looks like you've blocked notifications!

রং তুলিতে আকাশের নীল ছুঁই ছুঁই আকাশ দেখার আপ্রাণ চেষ্টা কিন্তু অতৃপ্ত মন আকাশ দেখতে পায় না। বাড়ির ছাদে ঢেকে গেছে আকাশের নীল, রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ভাঙা জিনিসপত্র আর ময়লার স্তূপ, পাশ দিয়ে ছুটে চলা রিকশা মনে হয় ওই গলিতেই তাঁর গন্তব্য শেষ, এই দৃশ্য শিল্পী সোহাগ পারভেজের আঁকা ‘পুরান ঢাকা’ নামক একটি চিত্রকর্মের। আবার সাধারণ মানুষের কর্মব্যস্ত জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠেছে  ‘সদরঘাট’ নামক শিল্পকর্মে ।

কোনো চিত্রপটে বক আর জেলে যেন পাল্লা দিয়ে মাছ ধরছে, দূরবর্তী পালতোলা নৌকাগুলোই যেন ঘাটে এসে ভিড়ছে, কান্ত জেলে ঘরে ফিরছে, আবার কোথাও মাথায় বোঝা নিয়ে একদল মানুষ দিনের ধূসর নিভু নিভু আলোকে পিছনে ফেলে পাহারের গা ঘেঁসে ওই দূরবর্তী গ্রামে ফিরছে। কোনো চিত্রকর্মে পরম যত্নে মারমা নারী আগলে আছে তাঁর শিশুকে।  

কালবৈশাখীর ঝরের মাঝেও যেন পাহারের মতো দিগন্ত ছুঁয়ে দাঁড়িয়ে আছে নাম না জানা গাছগুলো। নদী মাতৃক দেশ, ছয় ঋতুর দেশ, অপরূপ নিসর্গের চির সবুজ লীলাভূমি আমাদের এই বাংলাদেশ। নদীনালা, খাল বিল, হাওর-বাওড়, পাহাড়-সমুদ্র অপরূপ বৈচিত্র্যময় নিসর্গ এই বাংলার।  তারই বিভিন্ন খণ্ড চিত্র দেখা যাবে অ্যাথেনা গ্যালারির দেয়ালজুড়ে। তিন বছর ধরে শিল্পী সোহাগ পারভেজ রং তুলি আর ক্যানভাস নিয়ে ঘুরে বেরিয়েছেন টেকনাফ থেকে তেঁতুলিয়া। তাঁর চিত্রপটে তুলে ধরেছেন বাংলার প্রকৃতি আর সাধারণ খেটে খাওয়া মানুষের কর্মময় জীবনের গল্প।

শিল্পী সোহাগ পারভেজের আঁকা ৭১টি শিল্পকর্ম নিয়ে অ্যাথেনা গ্যালারি আয়োজন করেছে ‘আমার সোনার দেশ’ শিরোনামে একক চিত্র প্রদর্শনীর। গত ২২ আগস্ট বিকেল ৫টায় প্রদর্শনীর উদ্বোধনী সন্মানিত অতিথি হিসেবে উপস্হিত ছিলেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, শিল্প সমালোচক রবিউল হুসাইন এবং শিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব আফজাল হোসেন।

এটি শিল্পীর ষষ্ঠ একক প্রদর্শনী। এই প্রদর্শনীতে ৭১টি চিত্রকর্মের মধ্যে ৬২টি জলরং, সাতটি অ্যাক্রেলিক, একটি প্যাস্টেল এবং একটি পোস্টার কালারে আঁকা।

প্রদর্শনীটি আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন (সকাল ১০টা থেকে রাত ৮টা)সবার জন্য উন্মুক্ত থাকবে।