পাঠক যাচ্ছেন মেলায়, নতুন বই নিয়ে প্রকাশকদের ব্যস্ততা

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলার তৃতীয় দিন আজ রোববার। সপ্তাহের প্রথম কর্মদিবস বলে মেলার শুরুতে তিনটার পর খুব একটা লোকসমাগম না হলেও সন্ধ্যার পর থেকে মেলা প্রাঙ্গণ জমে ওঠে পাঠক-দর্শনার্থীতে। তবে পাঠকরা জানান, তাঁদের প্রিয় লেখকেরা এখনো মেলায় আসতে শুরু করেননি।

একজন পাঠক জানান তিনি বসে আছেন ড. মুহাম্মদ জাফর ইকবালের জন্য। তিনি আরো কদিন পর মেলায় আসবেন বলে তিনি জানতে পেরেছেন। প্রকাশকরাও ব্যস্ত আছেন তাদের মেলায় আসতে থাকা বই নিয়ে। এখনো অনেক বইয়ের কাজ বাকি। আশা করা যাচ্ছে মেলার দশদিনের মধ্যেই গুরুত্বপূর্ণ সব বই চলে আসবে। 

মেলার তৃতীয় দিন প্রতিটা প্রকাশনী সংস্থা থেকে কমবেশি নতুন বই এসেছে। তৃতীয় দিনে বাংলা একাডেমিতে নতুন বই জমা পড়েছে ১৩৮টি। প্রথম দিন নতুন বই জমা পড়েছিল সাতটি। দ্বিতীয় দিনে ৮১টি। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়।

আলোচনা পর্ব

দ্বিতীয় দিন থেকে শুরু হয়েছে বইমেলার মূল মঞ্চের আলোচনা পর্ব। আজকের আলোচনার বিষয় ছিল: ‘উনসত্তরের গণঅভ্যুত্থানের সুবর্ণজয়ন্তী।’ মূল প্রবন্ধ উপস্থাপন করেন, গোলাম কুদ্দুছ। আলোচনায় অংশ নেন রামেন্দু মজুমদার, মাহফুজা খানম, নাসির উদ্দীন ইউসুফ ও আতিউর রহমান। সভাপতিত্ব করেন সৈয়দ আনোয়ার হোসেন। একই মঞ্চে আলোচনা অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

‘আমি লেখক বলছি’

অমর একুশে গ্রন্থমেলার এবারের আসর থেকে শুরু হয়েছে 'আমি লেখক বলছি' নামে নতুন মঞ্চ। এ মঞ্চে প্রতিদিন পাঁচজন লেখক থাকবেন। প্রতি লেখক ২০ মিনিট করে এই মেলায় প্রকাশিত বই নিয়ে কথা বলবেন। আজ কথা বলেন ঔপন্যাসিক-গবেষক আবুল কাশেম, কবি দিলদার হোসেন, কবি শামিম রেজা ও কবি কৌস্তুভ শ্রী। 

এই মঞ্চে প্রথম দিন কথা বলেন কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও কবি আফরোজা সোমা। দ্বিতীয় দিন কথা বলেন কবি মাসুদ পথিক, কথাশিল্পী ঝর্না রহমান ও কবি সহিদুল ইসলাম সরকার।

মোড়ক উন্মোচন

মেলার তৃতীয় দিন মোড়ক উন্মোচন মঞ্চে মোড়ক উন্মোচন করা হয় আটটি বইয়ের। এর আগের দিন হয়েছিল সাতটি বইয়ের মোড়ক উন্মোচন। 

লিটলম্যাগ চত্বর

মেলার তৃতীয় দিনে লিটলম্যাগ চত্বর অনেকটা গুছিয়ে এসেছে। তবে এই চত্বরের সার্বিক ব্যবস্থাপনায় হতাশ সম্পাদকরা। এবার মেলায় ১৫৫টি লিটলম্যাগ স্টল বরাদ্দ পেয়েছে। অল্প জায়গায় এতগুলো স্টল বরাদ্দের কারণে অন্যবারের মতো দর্শনার্থীদের জন্য ঘুরে বেড়ানোর জায়গা নেই। প্রতিবার দেখা যায়, লেখক-সম্পাদকদের মিলনমেলা ও আড্ডার অন্যতম স্থান হয়ে দাঁড়ায় লিটলম্যাগ চত্বরটি। কিন্তু এবার অনেক ঠাসাঠাসি করে স্টল বিন্যাসের কারণে সেই আড্ডায় ভাটা পড়বে বলে অনেকের শঙ্কা।

আগামীকাল সোমবার মেলার চতুর্থ দিন। শুরু হবে বিকাল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।