‘লিটলম্যাগ চত্বরে লোকসমাগম ছিল কম’

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলার  সপ্তম দিন আজ বৃহস্পতিবার। বইমেলা যথারীতি শুরু হয়েছে বিকেল ৩টায়। এ সময় বাংলা একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে ‘অমর একুশে গ্রন্থমেলা-২০১৯’ বিষয়ে সাপ্তাহিক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গ্রন্থমেলার বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

অন্যদিকে, সপ্তাহের শেষ কর্মদিন হিসেবে দর্শনার্থীদের সংখ্যা গত দুদিনের চেয়ে কিছুটা কম ছিল। আগামীকাল শুক্রবার আশা করা যাচ্ছে পাঠক-লেখকের আড্ডায় জমে উঠবে মেলা।

নতুন বই

 মেলার সপ্তম দিনে প্রতিটা প্রকাশনী সংস্থা থেকে বেশকিছু নতুন বই এসেছে। এ দিনে বাংলা একাডেমিতে নতুন বই জমা পড়েছে ১৬১টি। এর আগে নতুন বই জমা পড়েছে ৬৭১টি। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এই তালিকায়। নির্দিষ্ট করে গল্প আছে ১০৭টি, উপন্যাস ১২২টি, প্রবন্ধ ৪৫টি, কবিতা ১৬১টি, গবেষণা ১২টি, ছড়া ২৩টি, জীবনীগ্রন্থ ১৯টি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ২৭টি, নাটক আটটি, বিজ্ঞানবিষয়ক বই ১৩টি, ভ্রমণকাহিনী ১৫টি, ইতিহাসমূলক ১৩টি, রাজনীতিবিষয়ক পাঁচটি, চিকিৎসাসংক্রান্ত পাঁচটি, রম্য ছয়টি, ধর্মীয় একটি, অনূদিত বই তিনটি, সায়েন্স ফিকশন/গোয়েন্দা ১১টি এবং বাকিগুলো অন্যান্য।

আলোচনা পর্ব

দ্বিতীয় দিন থেকে শুরু হয়েছে বইমেলার মূল মঞ্চের আলোচনা পর্ব। আলোচনা পর্বটি শুরু হয় আজ বিকেল ৪টায়। আজকের আলোচনার বিষয় ছিল : ভাষাবিজ্ঞানী মুহম্মদ আবদুল হাই : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি। মূল প্রবন্ধকার ছিলেন সৌমিত্র শেখর। আলোচক হিসেবে ছিলেন মনিরুজ্জামান, জীনাত ইমতিয়াজ আলী, শহীদ ইকবাল ও তারিক মনজুর। সভাপতিত্ব করেন মুহম্মদ নূরুল হুদা। এরপর শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি ও সংগীত সন্ধ্যা। চলবে রাত ৮টা পর্যন্ত।

 লেখক বলছি

'লেখক বলছি' মঞ্চে আজ উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, প্রবন্ধকার সুরাইয়া বেগম, কবি-অনুবাদক রাজু আলাউদ্দীন, কথাসাহিত্যিক কাজী রাফি ও কবি মাহী ফ্লোরা। এ মঞ্চে বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত প্রতিদিন পাঁচজন করে লেখক উপস্থিত থাকেন। প্রত্যেকে ২০ মিনিট করে এই মেলায় প্রকাশিত বই নিয়ে কথা বলেন। সঞ্চালনায় থাকেন বাংলা একাডেমির কর্মকর্তারা।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে এক কপি বই জমা দেবেন। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়। এর জন্য কোনো ফি লাগবে না। নির্বাচিত বইয়ের লেখকের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত সময় জানিয়ে দেওয়া হবে। বাংলা একাডেমি থেকে মনোনীত বই বাছাই উপকমিটি এই বই বাছাই করবে। বইয়ের প্রকাশকাল হতে হবে মার্চ ২০১৮ থেকে  ফেব্রুয়ারি ২০১৯।

মোড়ক উন্মোচন

মোড়ক উন্মোচন মঞ্চে আজ সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

অংশগ্রহণের পদ্ধতি
আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে মোড়ক উন্মোচনের উদ্দেশে বই জমা দেবেন। এ জন্য তাকে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হবে। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়।

লিটলম্যাগ চত্বর

আজ লিটলম্যাগ চত্বরে লোকসমাগম ছিল কম। সন্ধ্যার পর কয়েকজন লেখক-পাঠকের আড্ডা চোখে পড়ে। আজও কয়েকটি পত্রিকার নতুন সংখ্যা মেলায় এসেছে। আগামীকাল শুক্রবার মেলার অষ্টম দিন। ছুটির দিন হিসেবে মেলা শুরু হবে সকাল ১১টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত থাকবে শিশুপ্রহর।