বেড়েছে বইমেলার পরিসর

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিন আজ সোমবার। গ্রন্থমেলা এখন মধ্যভাগ থেকে সমাপ্তির দিকে এগিয়ে যাচ্ছে। এবারের বইমেলার আয়োজন নিয়ে অনেকেই প্রশংসা করেছেন। বেড়েছে মেলার পরিসর, প্রকাশনা সংস্থার অংশগ্রহণ। গত বইমেলাগুলোতে ধুলোর যে সমস্যা নিয়ে কথা হয়েছে, এবার সেটি হয়নি। মেলার টয়লেটের ব্যবস্থাও ছিল অন্যান্যবারের চেয়ে ভালো। স্টলবিন্যাসে পরিবর্তন আসায় দর্শনার্থীরা নির্বিঘ্নে হাঁটাচলা করতে পারছেন। কোনো অপ্রীতিকর ঘটনাও এ পর্যন্ত ঘটেনি। গতকাল বৃষ্টির কারণে মেলার প্রাঙ্গণ কিছুটা থমথমে থাকলেও আজ বিকেল ৩টা থেকেই জমে উঠেছে মেলা। যত দিন যাচ্ছে, বই বিক্রির পরিমাণ ততই বাড়ছে জানালেন প্রকাশকরা।  

নতুন বই

মেলার ১৭তম দিনে   বাংলা একাডেমিতে নতুন বই জমা পড়েছে ১৩৯টি। গতকাল ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন বই জমা পড়েছে দুই হাজার ৫৪৮টি। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়। বাংলা একাডেমির হিসাব অনুযায়ী, সাহিত্যের বিভাগ অনুযায়ী গত ১৫ তারিখ পর্যন্ত সাহিত্যের জনরা অনুযায়ী বই জমা পড়েছে: গল্প ৩১৮টি, উপন্যাস ৩২৬টি, প্রবন্ধ ১১৯টি, কবিতা ৬০২টি, গবেষণা ২৯টি, ছড়া ৪৫টি, শিশুতোষ ৫৬টি, জীবনীগ্রন্থ ৬১টি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ৫২টি, নাটক ১৬টি, বিজ্ঞানবিষয়ক বই ৩০টি, ভ্রমণকাহিনি ৩৩টি, ইতিহাসমূলক ৩০টি, রাজনীতিবিষয়ক ১৯টি, চিকিৎসাসংক্রান্ত ১২টি, রম্য ১৪টি, ধর্মীয় ৮টি, অনূদিত বই ১০টি, সায়েন্স ফিকশন/গোয়েন্দা ২৩টি এবং বাকিগুলো অন্যান্য।

শিশুকিশোর চিত্রপ্রদর্শনী

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি প্রতিবছর শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এ বছর প্রথমবারের মতো ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিশু-কিশোরদের পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো নিয়ে বাংলা একাডেমির ড. মুহম্মদ এনামুল হক ভবনের দ্বিতীয় তলায় একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আজ বিকেল সাড়ে ৪টায় প্রদর্শনীটি উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত প্রতিদিন মেলা চলার সময়।

আলোচনা পর্ব

প্রতিদিন বইমেলার মূলমঞ্চে বিকেল ৪টার সময় শুরু হয় আলোচনা পর্ব। আজকের আলোচনার বিষয় ছিল, কবি বেলাল চৌধুরী : শ্রদ্ধাঞ্জলি। প্রবন্ধ উপস্থাপন করেন পিয়াস মজিদ। আলোচনায় অংশগ্রহণ করেন জাহিদুল হক, দিলারা হাফিজ এবং তারিক সুজাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি রবিউল হুসাইন। এরপর একইমঞ্চে শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি ও সংগীত সন্ধ্যা।

লেখক বলছি

অমর একুশে গ্রন্থমেলার এবারের সংযোজন ‘লেখক বলছি’ মঞ্চে আজ উপস্থিত ছিলেন কবি মোস্তাফিজ শফী, কবি শোয়াইব জিবরান, কবি ওবায়েদ আকাশ, প্রবন্ধকার মলয় বালা ও মুহাম্মাদ শামসুল হক ।

এ মঞ্চে বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত প্রতিদিন পাঁচজন করে লেখক উপস্থিত থাকেন। প্রত্যেকে ২০ মিনিট করে এই মেলায় প্রকাশিত বই নিয়ে কথা বলেন। সঞ্চালনায় থাকেন বাংলা একাডেমির কর্মকর্তারা।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে এক কপি বই জমা দেবেন। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়। এর জন্য কোনো ফি লাগবে না। নির্বাচিত বইয়ের লেখকের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত সময় জানিয়ে দেওয়া হবে। বাংলা একাডেমি থেকে মনোনীত বই বাছাই উপকমিটি এই বই বাছাই করবে। বইয়ের প্রকাশকাল হতে হবে মার্চ ২০১৮ থেকে ফেব্রুয়ারি ২০১৯। 

মোড়ক উন্মোচন

মোড়ক উন্মোচন মঞ্চে মোড়ক উন্মোচন করা হয় ১৫টি বইয়ের।  এ পর্যন্ত প্রায় ৬ শতাধিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয় বইমেলার এই মঞ্চে।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে মোড়ক উন্মোচনের জন্য বই জমা দেবেন। এজন্য তাকে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হবে। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেলে ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়।

আগামীকাল মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার ১৯তম দিন। মেলা শুরু হবে বিল ৩টার সময়, চলবে রাত ৯টা পর্যন্ত।