মেলায় বই বিক্রি গত বছরের চেয়ে বেশি

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিন আজ রোববার । মেলা শুরু হয় বিকেল ৩টায়। ২১ ফেব্রুয়ারি থেকে টানা তিনদিন মেলায় যে উপচে পড়া ভিড় ছিল আজ তা লক্ষ করা যায়নি। আজ লেখকদেরও তেমন দেখা যায়নি। তবে মেলার শেষ দিকে এসে এখন যারা আসছেন, বই কেনার জন্যই আসছেন। শুধু দর্শনার্থী হিসেবে মেলায় আসা মানুষের সংখ্যা এখন কম। কয়েকজন প্রকাশকের সঙ্গে কথা বলে জানা যায়, গত বছরের তুলনায় এ বছর তাদের বই বিক্রি বেশি হয়েছে। ধারণা করা যাচ্ছে মোট বিক্রয় গত বছরকে ছাড়িয়ে যাবে। 

এদিকে বিকাল ৩টায় বাংলা একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে ‘অমর একুশে গ্রন্থমেলা-২০১৯’ বিষয়ে সাপ্তাহিক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গ্রন্থমেলার বিভিন্ন বিষয়ে নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

নতুন বই

আজ নতুন বই এসেছে ৯১টি। গতকাল ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন বই জমা পড়েছে তিন হাজার ৮৩৬টি বই। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়। বাংলা একাডেমির হিসাবে, ২১ ফেব্রুয়ারি পর্যন্ত সাহিত্যের জনরা অনুযায়ী বই জমা পড়েছে: গল্প ৫৪৭টি, উপন্যাস ৫১৩টি, প্রবন্ধ ১৯০টি, কবিতা ১০৭৫টি, গবেষণা ৫৩টি, ছড়া ৮১টি, শিশুতোষ ৮৯টি, জীবনীগ্রন্থ ১১৭টি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ৮৪টি, অনূদিত বই ২৮টি এবং বাকিগুলো অন্যান্য।

অনুষ্ঠান পর্ব

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বলধা গার্ডেন : আমাদের উদ্যান-ঐতিহ্য শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মোকারম হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন হাশেম সুফী, মোহাম্মদ আলী খান ও নূরুন্নাহার মুক্তা। সভাপতিত্ব করেন বিপ্রদাশ বড়ুয়া। সন্ধ্যায় শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

লেখক বলছি

অমর একুশে গ্রন্থমেলার এবারের সংযোজন ‘লেখক বলছি’ মঞ্চে আজ উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক প্রাবন্ধিক বিশ্বজিৎ ঘোষ, কবি বিমল গুহ, কথাশিল্পী জেসমিন মুন্নী, গবেষক ড. চৌধুরী শহীদ কাদের ও গবেষক এম. আবদুল আলিম।

এ মঞ্চে বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত প্রতিদিন পাঁচজন করে লেখক উপস্থিত থাকেন। প্রত্যেকে ২০ মিনিট করে এই মেলায় প্রকাশিত বই নিয়ে কথা বলেন। সঞ্চালনায় থাকেন বাংলা একাডেমির কর্মকর্তারা।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে এক কপি বই জমা দেবেন। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়। এর জন্য কোনো ফি লাগবে না। নির্বাচিত বইয়ের লেখকের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত সময় জানিয়ে দেওয়া হবে। বাংলা একাডেমি থেকে মনোনীত বই বাছাই উপকমিটি এই বই বাছাই করবে। বইয়ের প্রকাশকাল হতে হবে মার্চ ২০১৮ থেকে ফেব্রুয়ারি ২০১৯। 

মোড়ক উন্মোচন

মেলার ২৪তম দিনে মোড়ক উন্মোচন মঞ্চে মোড়ক উন্মোচন করা হয় ৩০টি বইয়ের। গত ২৩দিনে প্রায় ৮ শতাধিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয় বইমেলার এই মঞ্চে।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে মোড়ক উন্মোচনের জন্য বই জমা দেবেন। এজন্য তাকে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হবে। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেলে ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়।

আগামীকাল সোমবার,  গ্রন্থমেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।