জয়নুল গ্যালারিতে মিনিয়েচার চিত্র প্রদর্শনী

Looks like you've blocked notifications!

মস্তিষ্কের কোটি কোটি নিউরোন প্রতিবাদ করছে, বের হয়ে যেতে চাইছে মাথার খুলির শক্ত আববণ থেকে অথচ পারছে না কোনো এক অজানা ভয়ে যেন তাঁরা স্তব্ধ। এই কথাগুলোই বলার চেষ্টা করেছেন শিল্পী আমিনুল ইসলাম আকন তাঁর আঁকা ‘স্তব্ধ নিউরোন’ নামক চিত্রকর্মটিতে। বর্ণচোরা, প্রকৃতিও একা থাকে, প্রতিরোধ, অন্য গ্রহ, নৈসর্গিকসহ বিভিন্ন নামকরণের সঙ্গে মিলিয়ে বিমূর্ত ধারায় যেন ছোট ছোট ক্যানভাসে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন তাঁর চিত্রগল্প।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে তরুণ শিল্পী আমিনুল ইসলাম আকনের ‘আলোয় আঁধারে’ শিরোনামে একক মিনিয়েচার চিত্র প্রদর্শনী।

জলরং, অ্যাক্রেলিক, কালি-কলম এবং মিশ্র মাধ্যমে করা ১৩৭টি চিত্রকর্ম রয়েছে এই প্রদর্শনীতে।

গত ১১ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় প্রদর্শনীটি উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্হিত ছিলেন বিশিষ্ট শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম এবং কেন্দ্রীয় খেলাঘর আসরের চেয়ারপারসন অধ্যাপিক মাহফুজা খানম।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী সমরজিৎ রায় চৌধুরী বলেন, ‘জীবনের অগ্রগতির প্রথম শর্ত আত্মবিশ্বাস। আত্মবিশ্বাসের গুণেই জীবনের অগ্রগতি সাধিত হয়।’ আমিনুল ইসলামের চলার পথ সহজ, সুন্দর দৃঢ় হওয়ার কামনা করেন সমরজিৎ।

বিশিষ্ট শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম বলেন, ‘তরুণ শিল্পী আমিনুল ইসলামের সাম্প্রতিক কাজ দেখে আমি বেশ চমৎকৃত হলাম। বিষয় মূলত মানুষ কেন্দ্রিক, আঙ্গিকে আধুনিক ও পরাবাস্তব । রং ব্যবহারে ভীষণ সাহসী। লাল-নীল-হলুদ-সবুজ প্রভৃতির বিশুদ্ধ ব্যবহার এবং এসব রঙের কিছু মিশ্র উপস্হাপনা উৎসাহ উদ্দীপক। প্রতিটি কাজে বিন্যাস ও কম্পোজিশন সুসমন্বিত। বর্তমান প্রদর্শনীর কাজগুলো ক্ষুদ্রাকৃতির, ভবিষ্যতে বড় মাপের কাজের জন্য অনুশীলন অনেকটা। আমি তরুণ আমিনুলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।’

শুভেচ্ছা বক্তব্যে অধ্যাপিক মাহফুজা খানম বলেন, ‘আমিনুলের কৃত শিল্পকর্মে সামাজিক অবক্ষয়ের ছবি সুন্দরভাবে ফুটে উঠেছে। এ ছাড়া তাঁর শিল্পকর্মে সুখ-দুঃখ, আনন্দ-বেদনা সবই উপস্হিত। রঙের ব্যবহার মনোগ্রাহী, তাঁর কর্মসাধনা সফল হোক।’ 

প্রদর্শনীটি আগামী ১৫ অক্টোবর পর্যন্ত (প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা)পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।