​কাহাল আন্তর্জাতিক আর্ট ফেয়ার

Looks like you've blocked notifications!

বাংলাদেশ ও জাপানের চিত্রশিল্পীদের সমন্বয়ে ‘কাহাল আর্টগ্রুপ’ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে জাতীয় চিত্রশালায় ‘সপ্তম কাহাল আন্তর্জাতিক আর্ট ফেয়ার ২০১৫’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী ২০ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত আয়োজিত এ প্রদর্শনী উপলক্ষে শুক্রবার বিকাল ৩টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হবে। সংসদ সদস্য ও জাতীয় সংসদের সংস্কৃতি-বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান সিমিন হোসেন রিমি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি থাকবেন খ্যাতিমান শিল্পী সমরজিৎ রায় চৌধুরী ও ঢাকায় নিযুক্ত জাপান এ্যাম্বেসির কাউন্সিলর মিৎশুতাকা নুমাহাতা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এশিয়ার ৮টি দেশের শিল্পীরা অংশগ্রহণ করছে এ আয়োজনে। দেশগুলো হলো- বাংলাদেশ, জাপান, ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া ও শ্রীলংকা। জাতীয় চিত্রশালার তৃতীয় তলার গ্যালারিতে ৩৫০ জন শিল্পীর প্রায় ৫৫০টি শিল্পকর্ম প্রদর্শিত হবে। প্রদর্শিত শিল্পকর্মগুলো থেকে মোট ১০ জন শিল্পীর শিল্পকর্মকে দেয়া হবে ‘কাহাল’ পুরস্কার। এর মধ্যে রয়েছে ৩টি গ্র্যান্ড পুরস্কার ও ৭টি সম্মাননা পুরস্কার। প্রথম গ্র্যান্ড পুরস্কার যিনি পাবেন তার জন্য থাকবে ২০১৬ সালে জাপান ভ্রমণ ও টোকিওর নামকরা গ্যালারিতে শিল্পকর্ম প্রদর্শনীর ব্যবস্থা।

শিল্পকলার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালনের জন্য ‘কাহাল’ প্রতি বছর একজন শিল্পীকে সম্মননা প্রদান করে থাকে। এবারের আয়োজনে সম্মাননা প্রদান করা হবে জাপানের বিখ্যাত মৃৎশিল্পী কোওইচি তাকিতাকে। উল্লেখ্য, এই মহান মৃৎশিল্পীর হাত ধরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মৃৎশিল্প বিভাগ প্রতিষ্ঠিত হয়। এবারের প্রদর্শনীতে কোওইচি তাকিতারও উল্লেখযোগ্য সংখ্যক শিল্পকর্ম প্রদর্শিত হবে।
 
‘কাহাল’ একটি অলাভজনক প্রতিষ্ঠান, যা বাংলাদেশ ও জাপানের চিত্রশিল্পীদের সমন্বয়ে ২০০৮ সালে গঠিত হয়। প্রথম প্রদর্শনীও হয় ওই বছরই। এরপর থেকে প্রতি বছর ধারাবাহিকভাবে জাপান ও বাংলাদেশে কাহাল আর্টফেয়ার অনুষ্ঠিত হয়ে আসছে। এটি কাহালের সপ্তম আয়োজন। প্রদর্শনীটি প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।