প্রকাশ হলো ‘ছবির কবি হাশেম খান’

Looks like you've blocked notifications!

‘আজকে আমার কিছু বলার কথা ছিল না। এত কথা বলা হয়েছে আমার সম্বন্ধে আর কী বলার আছে? সবাই বলে, আপনি এত কাজ কখন করেন, আপনার ক্লান্তি লাগে না, বিশ্রাম নেন কখন? আমি কাজ করতে ভালোবাসি। আমি ছবি আঁকতে আঁকতে ক্লান্তি এলে মাঝে যখন বিশ্রাম নিই, তখন শুয়ে শুয়ে বই পড়ি, কখনো গান শুনি, এই আমার বিশ্রাম । আজকে তারা যে বইটি বের করেছে, এখানে দেনা-পাওনার কিছু ছিল না। ছিল শুধু ভালোবাসা।’ ‘ছবির কবি হাশেম খান’ শীর্ষক সংকলন গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে এভাবেই নিজের অনুভূতি প্রকাশ করেন বিশ্ববরেণ্য চিত্রশিল্পী হাশেম খান। 

সংস্কৃতি অঙ্গনে এক অনন্য প্রবাদপুরুষ শিল্পী হাশেম খান। বাঙালি জাতিসত্তার জাগরণের প্রতিটি পর্বে তিনি তাঁর রং-তুলিকে আয়ুধ বানিয়ে আমাদের সংগ্রামমুখর অভিযাত্রায় অনন্য অবদান রেখেছেন। 

বরেণ্য চিত্রশিল্পী হাশেম খানকে শ্রদ্ধা জানিয়ে চন্দ্রাবতী একাডেমি প্রকাশ করেছে ‘ছবির কবি হাশেম খান’ শীর্ষক একটি সংকলন গ্রন্থ। দেশের খ্যাতিমান ৫৫ জন লেখক এই সংকলনে শিল্পী হাশেম খানের প্রতি তাঁদের প্রীতিস্নিগ্ধ পঙ্‌ক্তিমালা নিবেদন করেছেন। সংকলনে কবিতা ও ছড়ার সঙ্গে যেসব ছবি ব্যবহার করা হয়েছে, তা হাশেম খানের বিভিন্ন সময়ে আঁকা ‘বইচিত্র’। শিল্পীর আঁকা ও বইনকশার যথাযথ অবস্থান তুলে ধরাই ছিল এই সংকলনের উদ্দেশ্য। 

গত ৫ ডিসেম্বর বিকেলে ‘ছবির কবি হাশেম খান’ শীর্ষক সংকলন গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, খ্যাতিমান চিত্রশিল্পী রফিকুন নবী, অধ্যাপক মুনতাসীর মামুন এবং কথাসাহিত্যিক মাহফুজুর রহমান।