নতুন বই

খন্দকার মাহমুদুল হাসানের তিন বই

Looks like you've blocked notifications!

প্রাচীন সভ্যতার ইতিকথা
খন্দকার মাহমুদুল হাসানের ‘প্রাচীন সভ্যতার ইতিকথা’ বইটি প্রকাশ করেছে তাম্রলিপি। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির মূল্য ২৫০ টাকা। এটি বিশ্বসভ্যতার ইতিহাসবিষয়ক গ্রন্থ। 
প্রস্তর যুগের আদিম মানুষরা বহু পরিবর্তনের পথ বেয়ে হাজার বছরের কাল পরিক্রমায় কী করে গড়ে তুলল সভ্যতা, তার বর্ণনা দিয়ে শুরু হয়েছে এ বই। এর পর থেকে একে একে উঠে এসেছে প্রাচীন দুনিয়ার বিখ্যাত সব সভ্যতার উদ্ভব ও বিকাশের বিস্ময়কর কাহিনী। পৃথিবীতে প্রথমবারের মতো ঘটে যাওয়া বহু আশ্চর্য ঘটনা জড়িয়ে আছে প্রাচীন সভ্যতাগুলোর সঙ্গে। সেসব ঘটনার ইতিবৃত্ত এবং মানুষের ইতিহাসে প্রাচীন সভ্যতাগুলোর অবিস্মরণীয় অবদানের ছবিও ফুটে উঠেছে এ গ্রন্থে। সহজ ভাষায় গল্পের ভঙ্গিতে বলা বিশ্ব-ইতিহাসের অমূল্য অধ্যায় এ বইয়ে উঠে এসেছে। তথ্য-প্রমাণই শুধু নয়, বহু আলোকচিত্রও বইটির বৈশিষ্ট্য। এককথায় এ বইটি মানুষের ইতিহাসের অমূল্য দলিলকে ধারণ করে রেখেছে। একনজরে প্রাচীন সভ্যতা তথা মানুষের ইতিহাসের ওপর দৃষ্টিপাত করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বই।

ভাষার ইতিকথা
খন্দকার মাহমুদুল হাসানের ‘ভাষার ইতিকথা’ বইটি প্রকাশ করেছে তাম্রলিপি। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির মূল্য ১৭৫ টাকা। এটি সভ্যতা ও ভাষার ইতিহাসবিষয়ক গ্রন্থ।

কী করে সৃষ্টি হলো মানুষের আদিভাষা ও পরিবর্তনের পথ বেয়ে সৃষ্টি হলো হরেক রকমের ভাষা, তা বর্ণিত হয়েছে এ বইয়ে। ভাষাগুলোর সৃষ্টি ও পরিবর্তন কাহিনীর মধ্যে লুকিয়ে আছে মানুষেরই ইতিহাস। প্রাচীন পৃথিবীর মানুষের দেশ থেকে দেশান্তরে ছড়িয়ে পড়ার ইতিবৃত্তও আছে এ বইয়ে। গোটা মানবজাতির ভাষাগুলোর সৃষ্টিকাহিনী এবং বিলুপ্ত ও বিপন্ন ভাষাগুলোর ইতিবৃত্ত ছাড়াও বিশেষ গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে বাংলাসহ বাংলাদেশে বসবাসকারী জাতিসত্তার ভাষাগুলোর উদ্ভব ও পরিবর্তনের ইতিবৃত্ত। একই সঙ্গে বাংলাদেশের বিপদাপন্ন ভাষাগুলোর কথাও আলোচিত হয়েছে। ওই ভাষাগুলোর বিলুপ্ত হওয়ার ঝুঁকি সম্পর্কেও বিবরণ দেওয়া হয়েছে এতে। গুরুত্বপূর্ণ অনেক ছবি সংযোজিত হয়ে বইটির সংরক্ষণযোগ্যতা বাড়িয়েছে।

বাংলা ও বাঙালির ইতিহাস
খন্দকার মাহমুদুল হাসানের ‘বাংলা ও বাঙালির ইতিহাস’ বইটি প্রকাশ করেছে তাম্রলিপি। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির মূল্য ২৫০ টাকা। এটি বাংলার ইতিহাস, বাংলাদেশের পুরাকীর্তি ও বাঙালির নৃতত্ত্ববিষয়ক গ্রন্থ।

বাংলা ভূখণ্ডে সৃষ্টি থেকে শুরু করে বাংলায় মানুষের আগমন, সভ্যতার উদ্ভব ও বিকাশ, বাংলার লুপ্ত নগরীগুলোর পরিচিতি, বাঙালি জাতি ও বাংলা ভাষার সৃষ্টি, লড়াই-সংগ্রামের দীর্ঘ পথপরিক্রমায় মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের আত্মপ্রকাশের সংক্ষিপ্ত ইতিবৃত্ত বর্ণিত হয়েছে এ বইয়ে। এককথায় এটি বাঙালি ও বাংলার ইতিহাসের সংক্ষিপ্ত ইতিবৃত্ত। প্রয়োজনীয় তথ্য-প্রমাণ এবং আলোকচিত্রে সমৃদ্ধ এ বই। তবে শুধু বাঙালিই নয়, বাংলা ভূখণ্ডে দূর অতীত থেকে বসবাসকারী অন্যান্য জাতিসত্তারও পরিচিতি ও উৎস বিশ্লেষণমূলক আলোচনা আছে এ বইয়ে। তা ছাড়া মানুষের নানা জাতির পরিচিতি ও মানবজাতিতে বাঙালির অবস্থান প্রসঙ্গেও মূল্যবান তথ্য আছে এতে। এককথায় এ বইয়ে এসে মিলেছে বাঙালিসহ বাংলা ভূখণ্ডে বসবাসকারী জাতিসত্তাগুলোর ইতিহাস, পুরাতত্ত্ব ও নৃতত্ত্ব। অথচ পড়ার সময় এটিকে গল্পের বই বলেই মনে হয়।