সাক্ষাৎকার

ভাষাকে নিয়ে আবেগের এই বইমেলা অক্ষুণ্ণ যেন থাকে : পিয়াস মজিদ

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলার তৃতীয় দিনে মেলা প্রাঙ্গণে দেখা হলো বাংলা একাডেমির তরুণ কর্মকর্তা কবি ও গবেষক পিয়াস মজিদের সঙ্গে। বাংলা একাডেমির হীরকজয়ন্তী (১৯৫৫-২০১৫)  উপলক্ষে আন্তর্জাতিক কবিতা উৎসবে কবিতা পাঠ শেষে মেলা পরিদর্শনের ফাঁকে বয়ে চলল কথার ফুলঝুরি। এ সময় তিনি মেলার বিষয়ে বলেন, সব সময় তো মেলায় থাকা হয়। আসলে অনুভূতিটা আনন্দের এবং একই সঙ্গে দায়িত্ববোধেরও। তবে বেশ উপভোগই করি। তা ছাড়া মেলাটা শেষ হয়ে গেলে খারাপ লাগে। বাংলা একাডেমি প্রাঙ্গণটা খালি খালি লাগে।

বিশ্বের অন্যান্য বইমেলার চেয়ে অমর একুশে বইমেলা ভিন্নমাত্রার উল্লেখ করে কবি ও গবেষক পিয়াস মজিদ আরো বলেন, বাংলা একাডেমির যে বইমেলা তার একটি ভিন্নমাত্রা আছে। ভাষা এর মধ্যে অন্যতম। এ অবেগ অক্ষুণ্ণ রেখে তরুণরা যেন ইতিবাচক চেতনার উন্মেষ ঘটাতে পারে, সে চেষ্টা করতে হবে। একই সঙ্গে পাঠক ও লেখকরা যদি বইমেলা নিয়ে ইতিবাচক হয় সমানভাবে, তবে জ্ঞানতাত্ত্বিক দৈন্য দূর হবে বলে তরুণ এ কবি ও গবেষকের বিশ্বাস।

এবারের বইমেলায় বাংলা একাডেমির তরুণ এ কবি ও গবেষকের তিনটি মৌলিক ও দুটি সম্পাদিত গ্রন্থ আসছে। এগুলোর মধ্যে 'নগর ঢাকার জনৈক জীবনানন্দ', 'কবিকে নিয়ে কবিতা' অন্যতম।