প্রকাশকের কথা

ছাপানো বইয়ের সংখ্যা বাড়ছে : রবিন আহসান

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলায় প্রতিবছরই প্রকাশকরা নতুন নতুন বই নিয়ে উপস্থিত হন পাঠকের সামনে। তাঁদের আয়োজন ও বইভাবনা নিয়ে আমাদের এই আয়োজন। আজ এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবিন আহসান। 

প্রশ্ন : এবারের বইমেলায় আপনার প্রকাশনী থেকে কতগুলো নতুন বই পাবেন পাঠকরা?

রবিন আহসান : এবার নবীন এবং প্রবীণ মিলে প্রায় ত্রিশের বেশি নতুন বই আসছে।  মেলায় আমাদের স্টল নম্বর ৪৫০-৫১-৫২।

প্রশ্ন : এগুলোর মধ্যে উল্লখেযোগ্য পাঁচটি বইয়ের নাম বলুন?

রবিন আহসান : রাজীব পারভেজ সম্পাদিত ‘নেতৃত্বে বঙ্গবন্ধু’ এবার আমাদের প্রধান বই। এ ছাড়া দীপংকর গৌতমের ‘গণসঙ্গীত সংগ্রহ’, জাহিদ নেওয়াজ খানের ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সামরিক ও গোয়েন্দা ব্যর্থতার প্রামাণ্য দলিল’, তুষার আবদুল্লাহ সম্পাদিত ‘গণমাধ্যম চিন্তা’ এবং ড. মো. মোস্তাফিজুর রহমানের ‘মনি সিংহ- কমিউনিস্ট আন্দোলন ও সমকালীন রাজনীতি’ আমার কাছে বেশ ভালো লেগেছে।
এনটিভি অনলাইন : বইগুলো আপনার কাছে কেন গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে?

রবিন আহসান : ‘নেতৃত্বে বঙ্গবন্ধু’ বইটি ২০টি অধ্যায়ে বিভক্ত করা হয়েছে। এতে বঙ্গবন্ধুর নেতা হয়ে ওঠা থেকে শুরু করে বাংলাদেশ পরিচালনা পর্যন্ত সবকটি বিষয়ের ইতিহাস পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরা হয়েছে। দীপংকর গৌতমের ‘গণসঙ্গীত সংগ্রহ’ এ অঞ্চলের গণসঙ্গীতের সেরা সংগ্রহ। তুষার আবদুল্লাহ সম্পাদিত গণমাধ্যম চিন্তা’ গণমাধ্যম সংশ্লিষ্ট বৈচিত্র্যময় দৃষ্টিভঙ্গির কারণে আমার কাছে ভালো লেগেছে। বাকি দুটির বিষয়বৈচিত্র্যতা আমার পছন্দের মূল কারণ।

প্রশ্ন : এবারের বইমেলা কেমন হবে বলে আশা করছেন?

রবিন আহসান : বিগত তিনবছরের বই মেলার অভিজ্ঞতা আমাদের কাছে বেশ সুখকর নয়। চারিদিকে পেট্রোলবোমার আতঙ্ক, লাগাতার হরতাল-অবরোধ জনজীবন অতিষ্ট করা সময়ের প্রভাব আমাদের প্রাণের মিলনমেলা গ্রন্থমেলায়ও পড়েছিল। এবার সেদিক থেকে কিছুটা সুবিধাজনক অবস্থায় রয়েছি আমরা। দেশের পরিস্থিতি স্থিতিশীল হওয়ার দরুণ আশা করা যাচ্ছে এবারের বইমেলা বেশ জমজমাট হবে।

প্রশ্ন : বর্তমান অনলাইনে পাঠক সহজে ডিজিটাল বই হাতের নাগালে পাচ্ছে যার কারণে ছাপানো বইয়ের জনপ্রিয়তা কি কমছে না? আপনার কি অভিমত? 

রাবিন আহসান : অনলাইনে পাঠক সহজে পাওয়ার পরও ছাপানো বইয়ের সংখ্যা বাড়ছে দিন দিন পৃথিবীব্যাপী। আর আমাদের সংস্কৃতি যেখানে গিয়ে পৌঁছেছে তাতে বই কিনে পড়াটা একটা দুরুহ কাজ যেন। আমি বিশ্বাস করি জনপ্রিয়তা কমার আর সুযোগ নেই। কেননা বর্তমানেই জনপ্রিয়তার তলানিতে রয়েছে আমাদের সমাজে ছাপানো সৃষ্টিশীল সাহিত্যগুলো।

প্রশ্ন : অনেকদিন হলো ‘শ্রাবণ’ প্রকাশনীর। পাঠকের সাড়া কেমন পেয়েছেন, আপনাদের  অর্জন সম্পর্কে কিছু বলুন।

রবিন আহসান : আমাদের দীর্ঘদিনের পথচলায় শামসুর রাহমান, বদরুদ্দীন উমর, সেলিম আল দীনদের মতো শক্তিমান লেখকদের লেখা প্রকাশ করতে পেরেছি। এটা আমার জীবনের সেরা অর্জন হিসেবে আমি দেখি।

প্রশ্ন : আপনাকে ধন্যবাদ।

রবিন আহসান : আপনাকেও।