চিত্র প্রদর্শনীর উদ্বোধন ও বইয়ের মোড়ক উন্মোচন

Looks like you've blocked notifications!

দুপাশে ঝোপঝাড় এড়িয়ে মাঝ দিয়ে জলের স্রোতের সাথে প্রথমেই চোখ চলে যায় ওই সুদূর নীলাকাশে। আবার ভালো করে চোখ রাখতেই দেখা যায় সুন্দরী, গোলপাতা আর কেওড়া গাছের ঝোপে হরিণ ও হরিণ শাবক নাচছে। প্রকৃতির এ রকম বিভিন্ন অপরূপ চোখ ধাঁধানো ছন্দময়তা নিয়ে সেজেছে আলিয়ঁস ফ্রঁসেজ। 

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে ৩৫টি চিত্রকর্ম নিয়ে শুরু হয়েছে শিল্পী বিমানেশ বিশ্বাসের ‘নিসর্গ সুন্দরী’ শিরোনামে একক চিত্র প্রদর্শনী। 

গত ৫ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় এই প্রদর্শনী উদ্বোধন এবং সুভাষ বিশ্বাসের লেখা ‘এস এম সুলতান : বৈচিত্র্যময় শিল্পজীবন’ শীর্ষক বইয়েরও মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম এবং চারুকলা অনুষদের অধ্যাপক আবুল বারক আলভী।
শিল্পী বিমানেশ বিশ্বাস ১৯৫৩ সালে নড়াইল জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন চারুকলা ইনস্টিটিউট থেকে বিএফএ সম্পন্ন করেছেন ১৯৮০ সালে। বর্তমানে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ড্রইং এবং পেইন্টিং বিভাগে কর্মরত আছেন। ছোটবেলায় তিনি শিল্পী এস এম সুলতানকে কাছে পেয়েছিলেন। বিশ্ববরেণ্য শিল্পী সুলতানের কাছ থেকেই তিনি পেয়েছেন তাঁর চিত্রকলা নিয়ে পথচলার শক্তি। তিনি জলরঙে এঁকেছেন গ্রাম, নদীতীর, খাল-বিল, শ্বাসমূলের সুন্দরবন। জলরং ও অ্যাক্রেলিকে প্রকৃতির অসীম সৌন্দর্য আঁকেন তিনি। যা দর্শককে ভালোবাসতে শেখায় বাংলার অপরূপ সৌন্দর্যকে। এই প্রদর্শনীর ছবিগুলো দর্শককে সরল, সজীব আর নৈসর্গিক অনুভূতি ছুঁয়ে দেবে। 

সুভাষ বিশ্বাসের বইটিতে পাঠক শিল্পী সুলতানের অনেক জানা অজানা কথা জানতে পারবেন নতুন করে। পটচিত্রে, কাঠখোদাই বা লোককলায় শিল্পী সুলতানের যে বিচরণ ছিল  পাঠকরা সেসব চিত্রকর্ম দেখতে পাবেন এই বইটিতে। 

প্রদর্শনীটি চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।  সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।