সাক্ষাৎকার

বইমেলা মন সাজায় : মাসউদ আহমাদ

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলার ১৪তম দিনে কথা হলো বাংলা একাডেমির সহকারী গ্রন্থাগারিক ও উপন্যাসিক মাসউদ আহমাদের সাথে। দায়িত্বের কারণে প্রতিটি দিনই তাঁর মেলায় উপস্থিত থাকতে হয়। এতে বেশ আনন্দ এবং দায়িত্বটাকে বেশ উপভোগও করেন বলে জানালেন তিনি।

এবারের বইমেলায় তাঁর প্রথম মৌলিক বই প্রকাশ হচ্ছে সময় প্রকাশন থেকে। ‘নিজের সঙ্গে একা’ উপন্যাসটি নিয়ে তিনি বেশ উচ্ছসিত মনে হলো। অটোগ্রাফ শিকারীদের সামলাতে সামলাতে কথা বললেন সোহরাওয়ার্দী উদ্যানে বেশ সাবলীলভাবে। বললেন মেলা নিয়ে তাঁর মজার এক স্মৃতির কথা।

তখন ২০০৪ সাল। খলিল মাহমুদের লেখা বইগুলো ৫০% ছাড়ে বিক্রি হবে বলে জানলাম বিজ্ঞাপন মারফত। যদি কারো টাকা না থাকে তবে বিজ্ঞাপনটি নিয়ে আসলে তাকে খলিল মাহমুদের লেখা যেকোনো একটি বইয়ের কপি ফ্রি দেওয়া হবে। আমি একটি বিজ্ঞাপনের কপি নিয়ে এলাম এবং একটি বই নিলাম। সেটাই আমার প্রথম বইমেলায় আসা। এরপর থেকে আমি বইমেলায় সবসময় আসি নতুন নতুন বইয়ের ঘ্রাণ নিতে। আমার নতুন বইয়ের ঘ্রাণ সবসময়ই ভালো লাগে।তিনি মজা করেই সত্যিকার একটি দিক তুলে ধরলেন কথার ফাঁকে- ‘বইমেলাকে আমি আলাদাভাবে দেখি। বইমেলাকে তাঁরাই পছন্দ করে যাঁরা চিন্তাভাবনা করতে পছন্দ করে। বাণিজ্য মেলা যেমন ঘর সাজাতে বেশ কাজে আসে ঠিক তেমনি বইমেলা মানুষের মনকে সাজাতে বেশ সহযোগিতা করে।’