বঙ্গবন্ধুর জন্মদিনে রাজধানীতে আর্ট ফেস্ট

Looks like you've blocked notifications!
ছাপচিত্র তৈরি করছে শিশুরা। ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও শিশু দিবস উদযাপন উপলক্ষে আগামী ১৭ মার্চ রাজধানীর পল্লবীতে শিশুদের নিয়ে অনুষ্ঠিত হবে‘আর্ট ফেস্ট’।

সেন্টার ফর অ্যাডভান্স নারচারিং অ্যান্ড ভিজ্যুয়াল আর্ট স্টাডিজ (ক্যানভাস) ও নেশন হাট লিমিটেডের আয়োজনে চতুর্থবারের মতো এই উৎসব হচ্ছে। এতে তিন থেকে ১৫ বছর বয়সী শিশুদের পাঁচ শতাধিক শিল্পকর্ম প্রদর্শিত হবে।

এই উৎসবকে ঘিরে এরই মধ্যে শুরু হয়েছে কর্মশালা ক্যানভাস আর্ট ক্যাম্প, ২০১৬। পল্লবীর ৩২ নম্বর সড়কে ক্যানভাসের ক্যাম্পাসে ২০ ফেব্রুয়ারি এই ক্যাম্প শুরু হয়েছে। চার সপ্তাহের এই ক্যাম্পে অংশগ্রহণকারীরা চারটি বিষয় হাতে-কলমে শেখার সুযোগ পাচ্ছে। এগুলো হচ্ছে কারু ও মৃত্তিকা শিল্প, স্থির ও ছাপচিত্র, চিত্রাঙ্কন ও রং এবং ভাস্কর্য ও সমন্বিত শিল্পকলা।

প্রথম সপ্তাহে কারু ও মৃত্তিকা শিল্পবিষয়ক কর্মশালায় শিশু শিক্ষার্থীরা মাটির টেরাকোটা, পুতুল, ফুল ও গিফট কার্ড তৈরি করা শিখছে। এ বিষয়ের প্রশিক্ষক হিসেবে ছিলেন শিল্পী শাহীন মোহাম্মদ রেজা। ২৬ ফেব্রুয়ারি থেকে স্থির ও ছাপচিত্রবিষয়ক কর্মশালা শুরু হয়েছে। এতে প্রশিক্ষক হিসেবে আছেন শিল্পী নওরীন জাহান, মাহিন জয়েস, চলচ্চিত্র নির্মাতা ও আলোকচিত্রী ফাহিম ফেরদৌস। প্রথম দিনে অর্ধশতাধিক ছাপচিত্র তৈরি করেছে অংশগ্রহণকারী শিশুরা।

‘ক্যানভাস আর্ট ফেস্ট, ২০১৬’ শীর্ষক উৎসবটি শিশুদের জন্য নানা আয়োজনে সাজানো হয়েছে। প্রতিবারের মতো এবারও সকাল থেকে শুরু হবে উন্মুক্ত শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সঙ্গে থাকছে এক মাস আগে থেকে শুরু হওয়া কর্মশালার প্রদর্শনী। কর্মশালা ও এই উৎসবের উদ্দেশ্য হচ্ছে শিশুশিল্পীদের মনোজগতের মনন ও ভাবপ্রকাশের বিজ্ঞানকে উৎসাহী করা। উৎসবের দিন উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধন করতে হবে। তবে এতে কোনো ফি নেই।

২০১৩ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই ক্যানভাস এই উৎসবটি আয়োজন করে আসছে। এবার আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কার্টুনিস্ট আহসান হাবীব, সংগীতশিল্পী আনুশেহ আনাদিল, কবি ও নির্মাতা টোকন ঠাকুর, মিডিয়াকর্মী এশা ইউসুফ, নির্মাতা সামির আহমেদ, স্থানীয় সংসদ সদস্য আলহাজ ইলিয়াস উদ্দিন মোল্লা প্রমুখ।

পুরস্কার বিতরণী পর্ব শেষে গান গাইবেন শোয়েব, রিজভী, কুয়াশা প্রমুখ শিল্পীরা। এর আগে সকালে গান করবেন কুষ্টিয়া থেকে আগত শিল্পীরা। এ ছাড়া থাকছে জলপুতুলের পাপেট শো। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ক্যানভাসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাজী মোস্তফা আলম (এফসিএ)।

এ উৎসবের ব্যবস্থাপনায় রয়েছে চৌরাস্তা মার্কেটিং অ্যান্ড কম্যুনিকেশন, অডিও-ভিজ্যুয়াল ডকুমেন্টেশন করবে সেনাস্ত স্টুডিও। পেডিহোপ হসপিটাল থাকছে স্বাস্থ্য পরিচর্যা অংশীদার হিসেবে। এ ছাড়া উপহার অংশীদার হিসেবে থাকছে নাভানা।