কাইয়ুম চৌধুরীর রেখালেখ্য প্রদর্শনী

Looks like you've blocked notifications!

৯ মার্চ বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর ৮৩তম জন্মবার্ষিকী উপলক্ষে দুটি স্মারক প্রদর্শনীর আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস এবং মাসিক সাহিত্যপত্রিকা কালি ও কলমের সচিত্রকরণে ব্যবহৃত তাঁর মূল ড্রইংগুলো নিয়ে আয়োজিত হয়েছে ‘কালি ও কলমে কাইয়ুম চৌধুরীর রেখালেখ্য’ শীর্ষক নির্বাচিত রেখাচিত্র প্রদর্শনী।

এ ছাড়া বেঙ্গল আর্ট লাউঞ্জ আয়োজন করেছে একটি বিশেষ প্রদর্শনীর । গত ৯ মার্চ সন্ধ্যা ৬টায় যৌথভাবে প্রদর্শনীর উদ্বোধন করেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, শিল্পী রফিকুন নবী ও শিল্পী সমরজিৎ রায় চৌধুরী ।

বেঙ্গল গ্যালারির প্রদর্শনীতে মোট ১২২ ড্রইং এবং বেঙ্গল আর্ট লাউঞ্জে ২৫টি চিত্রকর্ম  প্রদর্শিত হচ্ছে।

শিল্পী কাইয়ুম চৌধুরী দীর্ঘ ষাট বছরের নিরলস চিত্রসাধনার মধ্য দিয়ে হয়ে উঠেছেন এ দেশের শীর্ষ শিল্পীদের অন্যতম। তাঁর চিত্রপটে আবহমান বাংলার সৌন্দর্য। বৈচিত্র্যময় শিল্পযাত্রায় চিত্রকলা সৃজনের পাশাপাশি গ্রন্থের প্রচ্ছদ, অলঙ্করণ, মুদ্রন পরিপাট্য, আমন্ত্রণপত্র, পোস্টার ও লোগো ডিজাইনসহ নানা ক্ষেত্রে তিনি প্রতিভার স্বাক্ষর রেখেছেন। বিরতিহীন শিল্পচর্চায় ও সাধনায় এ ক্ষেত্রে দেশের শীর্ষ গ্রাফিক্স শিল্পীতে পরিণত হয়েছিলেন তিনি । বাংলাদেশের অন্যতম প্রধান শিল্পী কাইয়ুম চৌধুরী তাঁর অনন্য চিত্রভাষার জন্য বিখ্যাত যা তিনি বিভিন্ন লোকজ মোটিফের নান্দনিক ব্যবহারের মাধ্যমে নির্মাণ করেছিলেন ।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, কালি ও কলমের সম্পাদক আবুল হাসনাত ও শিল্পীপুত্র মইনুল ইসলাম জাবের ।

বেঙ্গল গ্যালারির প্রদর্শনী ৪ এপ্রিল এবং বেঙ্গল আর্ট লাউঞ্জের প্রদর্শনী ২৮ মার্চ  প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।