কিস্তি ১১

বিশ্বসেরা ১০০ বই

ফার্নান্দো পেসোয়ার ‘দ্য বুক অব ডিসকোয়ায়েট’

Looks like you've blocked notifications!

১৮ মার্চ ১৯১৪। সেদিন ফার্নান্দো পেসোয়া একটা কাগজ নিয়ে এক মনে লিখতে শুরু করলেন। সেদিনটাই হয়তো আধুনিক সাহিত্যের জন্য সবচেয়ে সুখকর দিন ছিল।

পেসোয়া বলেছেন, ‘ওই একদিনেই আমি ৩০টা কবিতা লিখলাম। কবিতাগুলোর ধরন আমি সংজ্ঞায়িত করতে পারব না। ওই দিনটা ছিল আমার জীবনের সবচেয়ে আনন্দের দিন। এবং সেই দিনটাকে ফিরিয়ে পাওয়া বা আবার সেভাবে কবিতা লেখার অভিজ্ঞতা নেওয়া অসম্ভব।’

বই পরিচিতি

‘দ্য বুক অব ডিসকোয়ায়েট’ বা ‘অশান্তির বই’ একটি কবিতা সংকলন। পর্তুগিজ কবি ও লেখক ফার্নান্দো পেসোয়ার কবিতা সংকলন এটি। যদিও এ বইটি প্রকাশিত হয়েছিল পেসোয়ার মৃত্যুর পর।

তাই বইয়ের সব কবিতাই যেমন ছিল, তেমন অবিকৃত অবস্থায় প্রকাশিত হয়েছে। অর্থাৎ পেসোয়া এসব কবিতা সম্পাদনা করেননি। এই কবিতাগুলোকে পেসোয়া অভিহিত করেছিলেন, ‘সত্যতা ছাড়া আত্মজীবনী।’

পেসোয়া গবেষকরা এখনো বইটির ইতিহাস ও কবিতা নিয়ে ভিন্নধর্মী ব্যাখ্যা দিয়ে থাকেন।

১৯৮২ সালে বইটি প্রথম প্রকাশিত হয়। সেটা পেসোয়ার মৃত্যুর ৪৭ বছর পর। পেসোয়া মারা গিয়েছিলেন ৪৭ বছর বয়সে ১৯৩৫ সালে।

প্রকাশিত হওয়ার পরপরই আলোড়ন তৈরি করে পেসোয়ার কবিতাগুলো।

১৯৮৪ সালে এটি স্প্যানিশ ভাষায় অনূদিত হয়। ১৯৮৫-তে জার্মান, ১৯৮৬-তে ইতালিয়ান, ১৯৮৮-তে ফরাসি এবং ১৯৯১ সালে ইংরেজি ভাষায় রূপান্তর করা হয় পর্তুগিজ ভাষায় লেখা মূল কবিতাগুলো। ইংরেজিতে বেশ কয়েকজন পেসোয়ার এই কাব্যগ্রন্থটি অনুবাদ করেছেন।   

লেখক পরিচিতি

ফার্নান্দো পেসোয়ার পুরো নাম ফার্নান্দো অ্যান্তোনিও নগ্যুয়েরা পেসোয়া। জন্মেছিলেন ১৮৮৮ সালের ১৩ জুন।

একই সঙ্গে পেসোয়া ছিলেন কবি, লেখক, সাহিত্য সমালোচক, অনুবাদক, প্রকাশক ও দার্শনিক। একবিংশ শতাব্দীর অন্যতম সেরা পর্তুগিজ কবি হিসেবে গণ্য করা হয় তাঁকে। ইংরেজি ও ফরাসি থেকেও পর্তুগিজ ভাষায় অনুবাদ করেছেন তিনি।

১৯৩৫ সালের ৩০ নভেম্বর মারা যান পেসোয়া।

** বিশ্বসেরা ১০০ বইয়ের তালিকাটি তৈরি করা হয়েছে ব্রিটিশ পত্রিকা ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত তালিকা অবলম্বনে। এ তালিকা তৈরি করেছে ‘নরওয়েজিয়ান বুক ক্লাবস’। বিশ্বের ৫৪টি দেশের ১০০ লেখকের কাছে তাঁদের চোখে সেরা ১০টি বই ও লেখকের নাম চেয়েছিল নরওয়েজিয়ান বুক ক্লাবস। ১০০ জন লেখকের দেওয়া সেই তালিকার ভিত্তিতেই যাচাই-বাছাই করে তৈরি করা হয়েছে এই তালিকা।

আরো পড়ুন...

১০. হোসে সারামাগোর ব্লাইন্ডনেস
৯. আলফ্রেড ডোবলিনের বার্লিন আলেক্সান্দারপ্লাটজ
৮. টনি মরিসনের ‘বিলাভড’
৭. তলস্তয়ের ‘আন্না কারেনিনা’
৬. ভার্জিলের ঈনিড
৫. মার্ক টোয়েনের ‘দি অ্যাডভেঞ্চার্স অব হাকেলবেরি ফিন’
৪. উইলিয়াম ফকনারের ‘আবসালোম, আবসালোম!’
৩. গুস্তাভ ফ্লোবার্টের ‘সেন্টিমেন্টাল এডুকেশন’
২. হেনরিক ইবসেনের ‘এ ডলস হাউস’
১. জর্জ অরওয়েলের ‘নাইনটিন এইট্টি ফোর’