বৈশাখ ও দেশজ শিল্পের পুনর্বয়ন

Looks like you've blocked notifications!

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুমে ২৩টি চিত্রকর্ম নিয়ে শুরু হয়েছে ‘বৈশাখ এবং দেশজ শিল্পের পুনর্বয়ন’ শিরোনামে শিল্পী সামিনা নাফিজের একক চিত্র প্রদর্শনী।

শিশুকালে দেখা ভালোবাসার জিনিসগুলো উদ্ভাসিত হয়েছে সামিনার চিত্রপটে। কোলাজ পদ্ধতিতে করা ছবিকে সামিনা অসংলগ্নতাবাদ বলে আখ্যায়িত করেছেন। একটা দুরন্ত বেগ, একটা ছিন্নভিন্ন অবস্থাকে আবার সংহত করে প্রকাশ করেছেন এ শিল্পী। একটা নতুন বর্ণ ও রূপের আবেশ তৈরি করতে চেয়েছেন শিল্পী।

দেশজ শিল্পভাষার সঙ্গে সৃজনী প্রতিভাকে সম্পৃক্ত করার মধ্যেই বোঝা যায় দেশজ শিল্পের প্রতি তার বিশেষ প্রীতি ও আস্থা। শিল্পীর কাজ উজ্জ্বল বর্ণের এবং একটা অলংকারধর্মিতাও তিনি মেনে নিয়েছেন, যা লোকশিল্পের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে ওঠে।

রঙিন পাখা, শোলার বাঘ, পাখি, ফুল, মাটির পুতুল, শখের হাঁড়ি এগুলোই সামিনার প্রধান বিষয়। শিশুদের জন্য প্রকাশিত বইও অলংকারায়ন করেছেন। তাঁর প্রকাশিত গ্রন্থ ‘চিত্রকলায় স্যুররিয়ালিজম’ ও ‘ছবি আঁকি আর পড়ি’।

সামিনা নাফিজের জন্ম ১৯৬১ সালের ১৩ জুন। শিল্পশিক্ষার সূচনা করেন চট্টগ্রাম চারুকলা কলেজ থেকে। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বিভাগে এমএফএ (চিত্রকলা) উত্তীর্ণ হন ১৯৮৬ সালে। তিনি অনেক জাতীয় ও আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশ নিয়েছেন। তাঁর মধ্যে প্রথম একক চিত্র প্রদর্শনী ১৯৯৫ সালে গ্যালারি টোনে (ধানমণ্ডি) বিশেষভাবে উল্লেখযোগ্য।

গত ১২ এপ্রিল সন্ধ্যা ৬টায় প্রদর্শনীটির উদ্বোধন করেন সাবেক রাষ্ট্রদূত ও সচিব এ কে এম আতিকুর রহমান।

প্রদর্শনীটি চলবে ২৫ এপ্রিল। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা ও বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনী। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।