শুরু হলো ২০তম ‘নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’

Looks like you've blocked notifications!

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১৮৮ জন শিল্পীর ২২৭টি শিল্পকর্ম নিয়ে শুরু হলো ১৫ দিনব্যাপী ২০তম ‘নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০১৬’।

এ প্রদর্শনীতে ৩০টি ভাস্কর্য, আটটি স্থাপনাশিল্প, সাতটি ভিডিও স্থাপনাশিল্প ও দুটি পারফর্মিং আর্টসহ বিভিন্ন মাধ্যমের শিল্পকর্ম স্থান পেয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে যৌথভাবে এই প্রদর্শনীর উদ্বোধনী করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, বিশিষ্ট চিত্রশিল্পী রফিকুন নবী ও সৈয়দ জাহাঙ্গীর।

প্রতিশ্রুতিশীল চারুশিল্পীদের বিকশিত করার লক্ষ্যে ১৯৭৫ সালের ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয় ‘নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’। প্রতি দুই বছর পরপর পক্ষকালব্যাপী দ্বিবার্ষিক এ আয়োজনটি করে আসছে শিল্পকলা একাডেমি।

প্রদর্শনীতে প্রতিবারের মতো এবারও ছাপচিত্র, চিত্রকলা, মিশ্র মাধ্যমসহ সকল মাধ্যমে একটি শ্রেষ্ঠ পুরস্কার ‘নবীন শিল্পী চারুকলা পুরস্কার ২০১৬’ দেওয়া হয়েছে।

এ ছাড়া দেওয়া হয়েছে তিনটি বিষয়ে তিনটি শ্রেষ্ঠ পুরস্কার ও চারটি সম্মাননা পুরস্কার। সব বিষয়ে শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীদের দেওয়া হয়েছে গোল্ড মেডেল, নগদ এক লক্ষ টাকা ও সনদপত্র।

তিনটি বিষয়ে তিনজনকে ৭৫ হাজার ও সম্মাননা পুরস্কারপ্রাপ্ত চারজনকে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এ ছাড়া যাদের শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে তাঁরা সবাই পেয়েছেন সনদপত্র।

প্রদর্শনীটি চলবে আগামী ৯ জুন প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। এ ছাড়া রমজান মাসে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।