তিনকালের সেতুবন্ধনে রুমীর ‘পৌরাণিক মন’

Looks like you've blocked notifications!

সমাজ এখন ভাঙছে। অস্থির চারদিক। সবাই মিলে আমরা পার করছি এক ক্ষুব্ধ সময়। নৈতিকতা, প্রজ্ঞা আর মানবতা হারিয়ে যাচ্ছে। অথচ অল্পকাল আগেও আমরা স্থিত ছিলাম। প্রেরণা আর প্রশান্তি আমাদের ঘিরে রেখেছিল।  শিল্পী এ আর রুমী ভয়ের এই পৃথিবীতে একা। তাই তাঁর চিত্রকর্মের মাধ্যমেই অতীত, বর্তমান আর ভবিষ্যতের মধ্যে সেতু গড়তে চাইছেন তিনি। ভাঙছেন সীমানা, নতুন করে গড়ছেনও। শিল্পী রুমী আসলে চিত্রায়িত করছেন একটি আনন্দভুবন, যার মধ্যে দর্শক খুঁজে পেতে পারে মুক্তির স্বাদ।

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে ‘পৌরাণিক মন’ শিরোনামে চিত্রশিল্পী এ আর রুমীর একক চিত্র প্রদর্শনী। 

শিল্পী রুমী বিশ্বাস করেন, ভালোবাসাই প্রকৃত সত্য যা ব্যথা, ক্রুরতা, নৃশংসতাকে বদলে দিতে পারে। তাঁর ‘পৌরাণিক মন’ সত্যসন্ধানী। এ মনে সৌন্দর্য, সংঘর্ষ আর রহস্যময়তা যেমন আছে, সে সঙ্গে আছে যাচাই করে দেখার প্রবণতা। রুমী চাইছেন চিন্তাভাবনার দরজাগুলো খুলে দিতে। তাঁর পৌরাণিক মনের চিত্রকর্ম সংক্ষুব্ধ মনগুলোকে ঐক্যবদ্ধ করবে। 

১৯৭৯ সালে নাটোরে জন্মগ্রহণ করেন এ আর রুমী। বিএফএ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আর ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ (ইউডা) থেকে এমএফএ। ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভে তিনি এখন সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। জাপানের টোকিওতে তাঁর প্রথম একক প্রদর্শনী হয় ২০০৬ সালে। ‘পৌরাণিক মন’ তাঁর চতুর্থ একক প্রদর্শনী।

গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় এই প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, অগ্রণী ব্যাংকের  চেয়ারম্যান ড. জাইদ বখত, গবেষক আরভি আহমেদ এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক শামীম আহসান।

প্রদর্শনীটি চলবে আগামী ২ সেপ্টেম্বর পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।