৯ নবীন শিল্পীর ‘কালের কোলাজ’

Looks like you've blocked notifications!

রাজধানীর দৃক গ্যালারিতে ‘কালের কোলাজ’ শিরোনামে শুরু হয়েছে নয়জন নবীন শিল্পীর যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। গত ২৫ এপ্রিল বিকেল ৫টায় প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভী।

এই শিল্পীরা বয়সে নবীন হলেও সবাই তাঁর স্ব-চিত্রকর্মে নিজস্ব স্টাইলে নিজের বোধের স্ফুরণ ঘটাতেই চেষ্টা করেছেন। শিল্পী কামরুজ্জোহা মানুষের প্রতিকৃতি নিয়ে নানা রকম নিরীক্ষা করেছেন। অনুপম সরকার জনি বাস্তবধর্মী রীতিতে শিশুমন ও শিশুশ্রমকে তুলে ধরেছেন। মৃত্তিকা সাহা এঁকেছেন দুই ভগ্নির অন্তরঙ্গ প্রতিচ্ছবি, যা তাঁর সবল চিত্রায়ণের বহিঃপ্রকাশ। জাকিয়া সুলতানার শিল্পভাবনায় উঠে এসেছে মানুষ ও প্রকৃতি, এঁকেছেন প্রকৃতির অনুষঙ্গ পাখিদের উৎসব। গৌতম দাশগুপ্তের চিত্রকর্মের বিষয়বস্তু নাগরিক জীবনের ইট-কাঠ-কংক্রিটের দালান। অপরিকল্পিত নগরায়ণের বিরুদ্ধেই কথা বলছে তাঁর চিত্রকর্ম। সাদিয়া বণি নিসর্গে অবগাহন করেন, অত্যন্ত জোরালো উজ্জ্বল রঙে ফুটিয়ে তুলেছেন প্রকৃতির অপূর্ব সৌন্দর্যকে। বেশ নান্দনিকভাবে শাবনাম সিদ্দিকী শোভা চিত্রায়ণ করেছেন পুষ্প ও নারীর অবয়ব। শারমিন আক্তার লিনা বেশ বাস্তবধর্মী আঙ্গিকে চিত্রায়িত করেছেন বঞ্চিত পথশিশুদের কথা। লালিত্য আলংকারিক গুণ বিদ্যমান শম্পা হালদারের আঁকা ময়ূরের মুখটিতে। প্রদর্শিত ২৯টি শিল্পকর্মে প্রতিটিতে সর্বোচ্চ নান্দনিক বোধের প্রতিফলন ঘটিয়েছেন এই নবীন শিল্পীরা।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাউথ এশিয়ান মিডিয়া একাডেমির প্রতিষ্ঠাতা ড. শহিদুল আলম ও শিল্পী রশিদ আমীন। প্রদর্শনীটি ২৯ এপ্রিল প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।