বাংলা একাডেমি ও বেইজিং ফরেন স্টাডিজের সমঝোতা স্বাক্ষর

Looks like you've blocked notifications!

গতকাল ২৫ মে সোমবার বিকেল ৪টায় বাংলা একাডেমির ড. মুহম্মদ শহীদুল্লাহ ভবনের সভাকক্ষে বাংলা একাডেমি ও বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটির মধ্যে শিক্ষার্থী, ফ্যাকাল্টি ও গবেষক, প্রশাসনিক ও সংশ্লিষ্ট কর্মকর্তা বিনিময় এবং গবেষণা ও প্রকাশনা সংশ্লিষ্ট বিষয়ে পাঁচ বছর মেয়াদি দ্বিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। একাডেমির পক্ষে সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান এবং বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটির সভাপতি পেং লং চুক্তিতে স্বাক্ষর করেন। 

স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে চীনা প্রতিনিধিরা বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। চীনে বাংলা সাহিত্য বিশেষ করে রবীন্দ্র সাহিত্য নিয়ে এখন বিস্তারিত গবেষণা হচ্ছে। তাঁরা বলেন, বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটি বিশ্বের একটি বিশিষ্ট উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্বের বিভিন্ন দেশে নিয়োজিত চীনা রাষ্ট্রদূতরা এখানে শিক্ষা গ্রহণ করেছেন। বাংলা একাডেমির সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারক দুই দেশের মধ্যে সম্পর্ক আরো দৃঢ় করবে। তারা বাংলা একাডেমির সভাপতিকে এই বিশ্ববিদ্যালয় ভ্রমণের আমন্ত্রণ জানান।

বাংলা একাডেমি সভাপতি প্রফেসর আনিসুজ্জামান বলেন, চীন ও বাংলাদেশের বিদ্যমান বন্ধুত্বমূলক সম্পর্ককে আমরা খুবই গুরুত্বের সঙ্গে মূল্যায়ন করি। বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটি বাংলা শিক্ষার ব্যবস্থা করে দুই দেশের বন্ধুত্বের মধ্যে নতুন সেতুবন্ধ সৃষ্টি করেছে। বাংলা একাডেমির সঙ্গে স্বাক্ষরিত আজকের এই সমঝোতা স্মারক ভাষা-সাহিত্য ও সাংস্কৃতিক ক্ষেত্রের পারস্পরিক বিনিময়ের সুযোগ তৈরি করবে। 

অনুষ্ঠানে বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটির সভাপতি পেং লংয়ের সঙ্গে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিনিময় ও সহযোগিতা বিভাগের পরিচালক মা লিন, চীনা পিপল রেডিওর পক্ষে ইয়াং উইমিং, স্কুল অব এশিয়ান ও আফ্রিকান স্টাডিজের অধ্যাপক ডং ইউ চেন, স্কুল অব এশিয়ান ও আফ্রিকান স্টাডিজের ডিন সান ইয়াউমেং, ন্যাশনাল রিসার্চ সেন্টার অব ওভারসিজ সাইনোলজির পরিচালক জাং জি পিং প্রমুখ। 

বাংলা একাডেমির পক্ষে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. আলতাফ হোসেন, পরিচালক মোহাম্মদ আবদুল হাই, শাহিদা খাতুন, ড. মো. হাসান কবীর, মোবারক হোসেন, ডা. খোন্দকার মুজাহিদুল ইসলাম  ড. জালাল আহমেদ, ড. মোহাম্মদ মিজানুর রহমানসহ একাডেমির বিভিন্ন উপবিভাগের  উপপরিচালক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

উভয় প্রতিষ্ঠানের মধ্যে এরপর শুভেচ্ছা স্মারক বিনিময় করেন বাংলা একাডেমির সভাপতি এবং বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটির সভাপতি। চীনা অতিথিরা এরপর একাডেমির পুস্তক বিক্রয়কেন্দ্র এবং ঐতিহাসিক বর্ধমান হাউসে অবস্থিত জাতীয় সাহিত্য ও লেখক জাদুঘর এবং ভাষা আন্দোলন মিউজিয়াম পরিদর্শন করেন।