Beta

ভাঁজ করা যাবে স্মার্ট বাইক

২৮ জুন ২০১৫, ১৫:৪৯

ফোর্ডের নতুন সাইকেল মোড : ফ্লেক্স। ছবি : ম্যাশেবল

স্মার্ট বাইক নিয়ে এসেছে গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ফোর্ড। মাত্র তিন মাস আগেই ‘মোড : লিংক’ এবং ‘মোড : প্রো’ বাইকস নামে দুটি বাইক বাজারে ছেড়েছিল ফোর্ড। এবার তারা বাজারে এনেছে আরেকটা স্মার্ট বাইক ‘মোড : ফ্লেক্স’। এ খবর জানিয়েছে তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

সহজে বহনযোগ্য এবং ভাঁজ করে রাখা যাবে এই বাইসাইকেল। বাইসাইকেলের জন্য আগেই ‘মোড : লিংক’ নামের একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে ফোর্ড।

স্মার্টফোনের সঙ্গে এখন স্মার্টওয়াচের জন্যও মোড : লিংক অ্যাপ্লিকেশনের একটি সংস্করণ চালু করেছে ফোর্ড। স্মার্টওয়াচে যোগ করা হয়েছে ‘নো সোয়েট’ মোড। বাইকারদের হৃদস্পন্দন মেপে চলবে ফোর্ড বাইক। হৃদস্পন্দন থেকে যদি বাইকটি বুঝতে পারে চালকের বাইক চালাতে কষ্ট হচ্ছে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে ইলেকট্রিক প্যাডেল চালু করে দেবে।

ফোর্ড মোটর কোম্পানির সিনিয়র ক্রিয়েটিভ ডিজাইনার ব্রুস উইলিয়ামস ম্যাশেবলকে বলেছেন, ‘ব্যাপারটা হচ্ছে, আপনার স্মার্টফোনের সঙ্গে খুব ভালোভাবে মিশে গেছে ফোর্ডের সাইকেল। এর মাধ্যমে ভোক্তারা একসঙ্গে অনেক সুবিধা পাচ্ছেন। একই সঙ্গে প্রযুক্তি ও স্বাস্থ্য—দুটো দিকেই খেয়াল রাখছি আমরা।’

বাইকটি সহজেই ভাঁজ করা যায় বলে গাড়ি বা যেকোনো পরিবহনে এটি সহজে বহন করা যায়। ফোর্ড মোটর কোম্পানির প্রধান নির্বাহী এবং প্রেসিডেন্ট মার্ক ফিল্ড বলেন, ‘গত ছয় মাসে আমরা অনেক কিছু শিখেছি। সে অভিজ্ঞতা যোগ করা হয়েছে নতুন বাইকে।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement