Beta

ফোর্ডের ই-বাইসাইকেল

০৪ মার্চ ২০১৫, ১৫:৫৪

ফিচার ডেস্ক
প্রদর্শনীতে শুধু বাইকগুলোর পরীক্ষামূলক সংস্করণ দেখানো হয়েছে। ছবি : ম্যাশেবল

যারা বাইসাইকেল চালাতে পছন্দ করেন আবার একইসাথে গ্যাজেটবান্ধব তাদের জন্য সুখবর! কারণ বাইসাইকেলের সাথে স্মার্টফোনকে সংযুক্ত করে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড বাজারে ছাড়তে যাচ্ছে ই-বাইসাইকেল।

মোড : মি এবং মোড : প্রো নামের দুটি মডেল প্রদর্শন করা হয়েছে স্পেনের বার্সেলোনার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে।

এসব সাইকেলের হ্যান্ডেলের সাথে যুক্ত থাকবে আপনার স্মার্টফোনটি। প্রয়োজনে এটি আপনাকে পথের দিকনির্দেশনা দেবে। ডানে বামে ঘুরলেই ভাইব্রেট করবে হ্যান্ডেলের গ্রিপ।

পথে কোনো বিপদ-আপদ থাকলে আগে থেকে সতর্কবার্তা উঠবে স্মার্টফোনের পর্দায়। রাস্তার অন্যান্য যানবাহনের সাথেও এটি যোগাযোগ স্থাপন করতে পারবে। সবচেয়ে বড় সুবিধা সাইকেলে বসেই স্মার্টফোনটিতে চার্জ দেওয়া যাবে।

আর এসব সুবিধা পেতে স্মার্টফোনে চালু করে নিতে হবে ‘মোড:লিংক’ অ্যাপ্লিকেশনটি। এর ফলে শুধু নেভিগেশন সংকেতই দেবে না ফোনটি উপরন্তু রাস্তায় চলার বিভিন্ন সংকেতও নিজে থেকেই দেবে। যেমন : ডানে-বায়ে ঘোরার সময় সাংকেতিক বাতি জ্বলে উঠবে।

এসব সাইকেলে প্যাডল থাকলেও প্যাডল না চালিয়েও চালানো যাবে। বাইকটিতে রয়েছে ২০০ ওয়াটের মোটর এবং ৯ এএমপি ঘণ্টার ব্যাটারি। ঘণ্টায় ২৫ কিলোমিটার গতি তুলতে পারবে ই-বাইকগুলো।

তবে প্রদর্শনীতে শুধু বাইকগুলোর পরীক্ষামূলক সংস্করণ দেখানো হয়েছে। গবেষণা চলছে এগুলোকে আরো ব্যবহার উপযোগী করে তোলার। বাইকগুলোর আকৃতি নিয়েও কাজ চলছে। মোড:মি সংস্করণের বাইকটি তৈরি করা হয়েছে শহুরে বাসিন্দাদের জন্য। এটাকে সম্পূর্ণ ভাঁজ করে ফেলা যাবে। ফলে ব্যস্ত ট্র্যাফিকে বাইক হাতে নিয়ে হাঁটা শুরু করতে পারেন।

আকারে মোড : প্রো তুলনামূলকভাবে বড় এবং এগুলো তৈরি করা হয়েছে বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য। যেমন কুরিয়ার সার্ভিস বা হোম ডেলিভারি কাজের জন্য এগুলো মানানসই। কারণ এতে জিনিস রাখার জন্য আলাদা জায়গা রয়েছে।

মোড: প্রো মডেলটি ফোর্ডের বিজ্ঞানীরা নিজেরাই তৈরি করেছেন। অপেক্ষাকৃত হালকা সংস্করণ মোড: মি তৈরি করা হয়েছে বাইসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান দাহোনের সহযোগিতায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement