Beta

সাইকেল কেন?

০৪ সেপ্টেম্বর ২০১৫, ১৭:৪৯

ফিচার ডেস্ক
সাইক্লিং শুরু করলে স্বাস্থ্য ভালো থাকবে। ছবি : বিগেনিং সাইক্লিং

ঢাকায় যাঁরা থাকেন তাঁরা জানেন পাবলিক ট্রান্সপোর্টের ধকল। আর প্রতিদিন যদি সিএনজি বা ক্যাব ধরতে হয়, তাহলে মাস শেষে পকেটে আর টাকাই থাকবে না। তাই একটু কষ্ট করে হলেও অনেকেই একটা মোটরসাইকেল কিনে নিচ্ছেন। তবে কিশোর বা তরুণদের পছন্দের শীর্ষে রয়েছে বাইসাইকেল।

পৃথিবীর অনেক উন্নত শহরেই বাইসাইকেল ব্যক্তিগত বাহন হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। ঢাকা বা ঢাকার বাইরেও এখন বাইসাইকেল বেশ জনপ্রিয়। দেশের বিভিন্ন জায়গায় গড়ে উঠেছে ছোট-বড় অনেক সাইক্লিং ক্লাব। কেন সাইকেল চালাবেন সেটা যদি আপনি এখনো বুঝে উঠতে না পারেন, তাহলে নিচের যুক্তিগুলো একটু ভেবে দেখতে পারেন। এসব যুক্তি ছাপা হয়েছে এমএনএন ডটকম ওয়েবসাইটে।

১. খুব বেশি খরচ নেই

বাইসাইকেল হচ্ছে পৃথিবীর সবচেয়ে সস্তা বাহন। এটি কিনতে আপনাকে খুব বেশি খরচ করতে হবে না। সেই সঙ্গে রক্ষণাবেক্ষণেও তেমন খরচের কিছু নেই। নেই বাড়তি তেল বা মবিলের খরচ। আর এখন তো দেশেই তৈরি বাইসাইকেল পাওয়া যাচ্ছে। তাই রাস্তায় বের হওয়ার জন্য বাইসাইকেল হতে পারে আপনার পছন্দসই সঙ্গী।

২. দূষণমুক্ত বাহন

বাইসাইকেল পরিবেশের কোনো ক্ষতি করে না। সম্পূর্ণ শরীরের শক্তিতে চলে তাই তেল বা কালো ধোঁয়ার কোনো কারবার সাইকেলে নেই। শহরটা ভালো থাকল, আপনিও ভালো থাকলেন।

৩. লাইসেন্স-রেজিস্ট্রেশন লাগে না

অনেকেই ড্রাইভিং লাইসেন্স কিংবা গাড়ি রেজিস্ট্রেশনের ঝামেলায় জড়াতে চান না বলে বাইসাইকেল কিনে নেন। কারণ রাস্তায় সার্জেন্ট থামাবার কোনো ভয় নেই। কারণ লাইসেন্স-রেজিস্ট্রেশন কোনোটারই দরকার নেই বাইসাইকেলের জন্য। আইন থেকে তাই অনেকটাই মুক্ত এই বাহনটি, সঙ্গে চালকও স্বাধীন।

৪. ব্যায়াম

সাইকেল চালালে শরীরের পেশিগুলোর ভালো ব্যায়াম হয়ে যায়। নিয়মিত সাইকেল চালালে আলাদা করে ব্যায়াম করার বা নিয়ম করে হাঁটাহাঁটির দরকার পড়ে না। এক ঘণ্টা সাইকেল চালালে শরীরের ৬০০ ক্যালরি ক্ষয় হয়। ওজন কমানোর জন্য সাইক্লিং খুবই ভালো উপায়।

৫. গ্যারেজের জন্য আলাদা জায়গা লাগে না

গাড়ি বা মোটরসাইকেল রাখতে গেলে গ্যারেজে বড় জায়গার দরকার হয় কিন্তু সাইকেলের এত জায়গা লাগে না। আর তাই গ্যারেজের জন্য বাড়তি খরচাও গুনতে হয় না। জায়গা না থাকলে ঘরের ভেতরেই সাইকেল রেখে দেওয়া যায়।

৬. জ্যামে আটকাবেন না

সাইকেল নিয়ে যে কোনো জ্যাম পাড়ি দেওয়া সম্ভব। মোটরসাইকেলকেও মাঝে মাঝে জ্যামে আটকা পড়ে থাকতে হয়। কিন্তু সামনের অবস্থা বেগতিক দেখলে সাইকেল কাঁধে উঠিয়ে হেঁটেই পার হয়ে যেতে পারবেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement