Beta

‘সাইক্লিং রাজধানী’ হবে প্যারিস

০৬ এপ্রিল ২০১৫, ১৮:৪৭

সাইকেল চালানোর জন্য আলাদা পথ তৈরি করা হবে প্যারিসের রাস্তায়। ছবি : এএফপি

ফ্রান্সের রাজধানী প্যারিস পরিচিত আইফেল টাওয়ার আর এর শিল্পমনা সংস্কৃতির জন্য। এবার শহরটিকে পরিবেশবান্ধব করে তোলার জন্য নেওয়া হয়েছে নতুন উদ্যোগ।

প্যারিসজুড়ে নতুন করে সাইকেলের পথ তৈরি করার জন্য ১৫ কোটি ইউরো বিনিয়োগের পরিকল্পনা করছে প্যারিসের নগর কর্তৃপক্ষ। এর মাধ্যমে প্যারিসকে বিশ্বের ‘সাইক্লিং রাজধানী’ হিসেবে গড়ে তোলার মহাপরিকল্পনা করা হয়েছে।

ফ্রান্স টুয়েন্টিফোরের খবরে বলা হয়েছে, আগামী ২০২০ সালের মধ্যে প্যারিসে সাইকেল ব্যবহারকারীর পরিমাণ ১৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধির পরিকল্পনা নেওয়া হয়েছে।

এই পরিকল্পনার অংশ হিসেবে প্যারিসজুড়ে নতুন করে সাইকেলপথ নির্মাণ করা হবে। ৮০ কিলোমিটার দীর্ঘ এই পথের দুই দিক থেকেই সাইকেল চলাচলের সুবিধা থাকবে। প্যারিসের মূল এভিনিউ থেকে উত্তর-দক্ষিণ বা পূর্ব-পশ্চিমে যাতায়াতের ব্যবস্থা থাকবে। এর জন্য নতুন করে এক হাজার ৪০০ কিলোমিটার সাইকেলপথ তৈরি করা হবে।

প্যারিসের ডেপুটি মেয়র ক্রিস্তোফ নাজদোভস্কি জানান, এ মাসেই এই পরিকল্পনার পক্ষে-বিপক্ষে ভোটাভুটি হবে প্যারিসের সিটি কাউন্সিলের সভায়। প্যারিসকে দূষণমুক্ত এবং সবুজবান্ধব করে তোলার এই পরিকল্পনা পাসের  ব্যাপারে আশাবাদী প্যারিসের যান চলাচলের দায়িত্বে থাকা নজদোভস্কি।

সাইকেল চালানোর জন্য নাগরিকদের নানা উৎসাহ দেওয়ার পরিকল্পনাও রয়েছে প্যারিসের নগর কর্তৃপক্ষের। তবে দুর্ঘটনা প্রতিরোধে সাইকেলপথগুলোতে ৩০ থেকে ৫০ কিলোমিটারের মধ্যে গতিসীমা রাখার বিধিনিষেধ রাখা হতে পারে।

প্যারিসে ভাড়া নিয়ে সাইকেল চালানোর চল রয়েছে। প্রতিবছর লাখ লাখ দর্শনার্থী প্যারিস ভ্রমণ করেন। তাঁরা সাইকেলে চড়ে প্যারিস ভ্রমণে বের হন। পরিবেশদূষণ কমাতে সাইকেলের পাশাপাশি ইলেকট্রিক বাইককে জনপ্রিয় করে তুলতে চাইছে প্যারিসের নগর কর্তৃপক্ষ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement