Beta

বড় বড় শহরে যাবে গোগোরো স্মার্ট ইলেকট্রিক স্কুটার

০৬ জানুয়ারি ২০১৬, ১৮:০৫

দূষণমুক্ত বাহন হিসেবে ইলেকট্রিক স্কুটারের কদর বাড়ছে। ছবি : ম্যাশেবল

গত বছর স্মার্ট ইলেকট্রিক স্কুটার বাজারে ছেড়েছিল গোগোরো। তবে শুধু তাইওয়ানের রাজধানী তাইপেইতে দেখা পাওয়া গেছে এই স্কুটারের। এবার অন্যান্য শহরেও যাবে গোগোরো। গত বছরের কনজ্যুমার ইলেকট্রনিক শোতে প্রথম দেখানো হয়েছিল এসব স্কুটার।

গোগোরোর তৈরি এই স্কুটারগুলো স্মার্টফোন অ্যাপের মাধ্যমে স্মার্টফোনের সাথে সংযুক্ত থাকবে। রয়েছে আইওএস এবং অ্যানড্রয়েডের জন্য আলাদা অ্যাপ্লিকেশন।

অন্যান্য ইলেকট্রিক স্কুটারের চেয়ে গোগোরো নিজেদের আলাদা করেছে চার্জিং প্রযুক্তির মাধ্যমে। অন্যান্য স্কুটারের ব্যাটারি ঘরে বসে চার্জ দেওয়া গেলেও গোগোরো স্কুটার চার্জ দিতে হবে তাদের তৈরি প্রযুক্তির মাধ্যমে।

তেলচালিত গাড়ির জন্য যেমন পেট্রল পাম্প থাকে তেমনি গোগোরোর স্কুটার চার্জ দেওয়ার জন্য এ রকম চার্জিং সেন্টার রয়েছে তাইপে শহরের বিভিন্ন জায়গায়। আর সে কারণেই অন্যান্য কোন কোন শহরে নেওয়া যায় এই স্কুটার সেটা নিয়ে ভাবছে এর নির্মাতা প্রতিষ্ঠান। গোগোরো চাচ্ছে এ বছরের মধ্যেই নেদারল্যান্ডসের রাজধানী অ্যামস্টারডামের রাস্তায় তাদের স্মার্ট স্কুটার নামাতে।  এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

তবে তার আগে ঘরে বসে স্কুটার চার্জ দেওয়ার জন্য গোচার্জার নামে একটি প্রযুক্তি নিয়ে এসেছে গোগোরো। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হোরাস লুকের মতে, ‘চার্জ দেওয়ার মতো পর্যাপ্ত চার্জস্টেশন চালানোর ক্ষমতা তাঁদের রয়েছে। তবে ব্যবহারকারীদের আরামের কথা চিন্তা করে ঘরে বসে চার্জ দেওয়ার প্রযুক্তিও তৈরি করা হয়েছে।’

আরো একটি নতুন প্রযুক্তি যোগ করা হচ্ছে এসব স্কুটারে। আর তা হলো স্মার্টফোনের মাধ্যমে স্কুটারগুলো লক করা বা আনলক করা।

Advertisement