Beta

নতুন গাড়ি

আউডি এ৫ কুপে

০৫ জুন ২০১৬, ১৯:১৯

ফিচার ডেস্ক

এ৫ সিরিজের নতুন গাড়ি নিয়ে এসেছে গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান আউডি। নতুন এই মডেলের নাম ‘আউডি এ৫ কুপে’। আগের মডেলের তুলনায় আরো সুন্দর করে তৈরি করা হয়েছে গাড়িটিকে। পরিবর্তন আনা হয়েছে গাড়ির ইন্টেরিয়র ও এক্সটেরিয়র ডিজাইনে।    

এতে আছে এলইডি জেনন হেডলাইট। গাড়িটি নির্মাণে ব্যবহার করা হয়েছে হালকা সামগ্রী। ফলে ৬০ কেজি ওজন কমিয়ে ফেলা হয়েছে এ৫ কুপে মডেলটিতে।

আন্তর্জাতিকভাবে পাঁচ ধরনের ইঞ্জিনে গাড়িটি বাজারে ছাড়া হবে। এর মধ্যে দুটি পেট্রল ইঞ্জিন ও তিনটি ডিজেল ইঞ্জিন। এসব ইঞ্জিন ১৯০ বিএইচপি থেকে ২৮৬ বিএইচিপি পর্যন্ত শক্তি উৎপাদনে সক্ষম।

পাঁচটি ইঞ্জিনের মধ্যে সবচেয়ে শক্তিশালী ইঞ্জিন হচ্ছে ৩.০-লিটার ভি৬ টিএফএসআই। এই ইঞ্জিন ৩৫৪ বিএইচপি শক্তি উৎপাদন করতে সক্ষম। এ ছাড়া ৬-স্পিড ম্যানুয়াল, ৭-স্পিড এস ট্রোনিক ও ৮-স্পিড ট্রিপটোনিক ট্রান্সমিশন অপশন রয়েছে।

নির্মাতাপ্রতিষ্ঠান আউডির পক্ষ থেকে জানানো হয়েছে, আউডির আগের মডেলের তুলনায় এই গাড়িটির ভেতরে বেশ জায়গা রাখা হয়েছে। দামি সামগ্রী দিয়ে গাড়িটির ইন্টেরিয়র সাজানো হয়েছে। গাড়ির কেবিনে ৩০টি শেডের অ্যাম্বিয়েন্ট লাইট দেওয়া হয়েছে।

বাড়ানো হয়েছে বুট স্পেস, আগের মডেলে এর ধারণক্ষমতা ছিল ৪৫৫ লিটার আর এ৫ কুপে মডেলে তা ৪৬৫ লিটার করা হয়েছে। লাগেজ বা অন্যান্য সামগ্রী রাখার জন্য জায়গার অভাব পড়লে পেছনের সিট ভাঁজ করে বাড়তি জায়গা করে নেওয়া যাবে।   

গাড়িটিতে রয়েছে ১২ দশমিক ৩ ইঞ্চি টিএফটি ডিসপ্লে স্ক্রিন ও ৮ দশমিক ৩ ইঞ্চি এমএমআই স্ক্রিন। এমএমআই টার্মিনালে রয়েছে টাচপ্যাড, স্পিচ রিকগনিশন ও ভয়েস কন্ট্রোল সিস্টেম।  

এ ছাড়া রয়েছে অ্যাপলের কারপ্লে, অ্যানড্রয়েড অটো, অডি ফোন বক্স, ড্রাইভার অ্যাসিসটেন্ট সিস্টেম। এ বছরের শেষের দিকে বাজারে আসবে এ৫ কুপে মডেলের গাড়িটি।

Advertisement