অটোকনেই সচল জি-কে পাম্প হাউজের ৩ নম্বর পাম্প

Looks like you've blocked notifications!
জি-কে পাম্প হাউজের ৩ নম্বর পাম্প মেরামতের পর মঙ্গলবার উদ্বোধন করেন পাউবোর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল হেকিম। ছবি : এনটিভি

চার বছর ধরে অচল হয়ে পড়ে ছিল কুষ্টিয়ার ভেড়ামারায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের (জি-কে পাম্প হাউজ) তিন নম্বর পাম্প। অবশেষে সচল হয়েছে এটি। আজ মঙ্গলবার দুপুরে এই পাম্প দিয়ে সেচকাজ শুরু হয়েছে।

জি-কে পাম্প হাউজের এই ৩ নম্বর পাম্পটি মেরামতে ১২ কোটি টাকা চেয়েছিলেন বিদেশি প্রকৌশলীরা। তবে দেশীয় অটোকন ইঞ্জিনিয়ারিং লিমিটেড পৌনে চার কোটি টাকায় অকেজো পাম্পটি সচল করে।

সচল হওয়ার পর গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের তিন নম্বর পাম্পটি উদ্বোধন করেন পাউবোর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল হেকিম। তিনি জানান, এই পাম্পটি চালুর ফলে প্রকল্পের সেচ সক্ষমতা বৃদ্ধি পেল। এর ফলে প্রকল্পের আওতাভুক্ত কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা জেলার ১৩ উপজেলার প্রায় ৯৫ হাজার হেক্টর জমিতে চলতি বোরো মৌসুমে নিরবচ্ছিন্নভাবে পানি সরবরাহ সম্ভব হবে। 

গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের এই পাম্পটি উদ্বোধনের সময় অটোকন ইঞ্জিনিয়ারিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আলী আজাদ, ভেড়ামারা গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমানসহ গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।