অতি ভারি বর্ষণে ভূমিধসের পূর্বাভাস

Looks like you've blocked notifications!
সাগরে লঘুচাপের কারণে কক্সবাজার জেলায় টানা বৃষ্টি হচ্ছে। এতে টেকনাফের হ্নীলা ইউনিয়নের রংগিখালী গ্রাম প্লাবিত হয়ে বাসিন্দারা পানিবন্দি অবস্থায় রয়েছেন। ছবিটি গতকাল বুধবার তোলা। ছবি : ফোকাস বাংলা

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর এই অতি ভারি বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তর ভারি বর্ষণের সতর্কবাণীতে এ তথ্য জানিয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে আরও জানিয়েছে, বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে বাংলাদেশের পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন পশ্চিমঙ্গ এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। এই কারণে, বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গেপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী সময়ে না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।  

এদিকে আবহাওয়া অধিদপ্তর অপর একটি পূর্বাভাসে জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হয়িয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। এই কারণে রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা এবং ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

পূর্বাভাসে আরও বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সৈয়দপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপামাত্রা সীতাকুণ্ড, কুতুবদিয়া ও টেকনাফে ২৪ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া মোংলায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত ২৪৫ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।