অধ্যাপক মমতাজ বেগমের ইন্তেকাল, প্রধানমন্ত্রীর শোক

Looks like you've blocked notifications!
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম। ছবি : সংগৃহীত

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক ও অ্যাডভোকেট মমতাজ বেগম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার দিবাগত রাত ১২টার দিকে রাজধানীর ভূতের গলিতে নিজের বাসায় মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।

১৯৭০ সালের নির্বাচনে যে সাতজন নারী জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন, মমতাজ বেগম তাদেরই একজন । সাবেক সংসদ সদস্য এই মুক্তিযোদ্ধা বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছেন এক সময়।

আজ  রোববার জোহরের নামাজের পর ভূতের গলি জামে মসজিদে জানাজা শেষে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে মমতাজ বেগমকে দাফন করা হয়।

প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক সংসদ সদস্য  মমতাজ বেগমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ  রোববার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক শোক বার্তার মাধ্যমে এ তথ্য জানানো হয়।

শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান মুক্তিযুদ্ধে ছাত্রলীগের সাবেক এই নেত্রীর অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। এ সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে মমতাজ বেগমের সঙ্গে একত্রে ছাত্র রাজনীতি করার স্মৃতি রোমন্থন করেন। তিনি আরো বলেন, জাতীয় মহিলা সংস্থার এ প্রতিভাধর চেয়ারম্যান স্বীয় কর্মের মাধ্যমে মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।

প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।