অনেক সংগ্রামের মধ্যে আবারও গণতন্ত্র ফিরে এসেছে : প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগের নাম মুছে ফেলার চেষ্টা হয়েছে, তারপরও অনেক সংগ্রামের মধ্যে আবারও গণতন্ত্র ফিরে এসেছে।

আজ বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ৭৫-এ বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগসহ যুবলীগকে নিয়ে নানা অপপ্রচার করা হয়েছে, হত্যা-নির্যাতন করা হয়েছে নেতাকর্মীদের ওপর। যুবলীগের নেতাকর্মীদের লোভের বশবর্তী না হয়ে মানুষের জন্য কাজ করার তাগিদ দেন, তিনি। বিএনপির মতো দলের নেতাকর্মীদের টাকার পেছনে না ছোটার আহ্বান জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী যুবলীগের নেতা-কর্মীদের জাতির পিতার আদর্শ বুকে ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে রাজনীতি করার আহ্বান জানিয়ে বলেন, আদর্শবিহীন রাজনীতি টিকে থাকতে পারে না। ‘যুবলীগের নেতা-কর্মীদের বলব জাতির পিতার আদর্শ যদি কেউ বুকে ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের কল্যাণের কথা চিন্তা করে রাজনীতি করে তাহলে সেই রাজনীতিতে টিকে থাকে। কিন্তু যে রাজনীতি করতে গিয়ে লোভের বশবর্তী হয়, অর্থ-সম্পদ যাদের কাছে বড় হয়ে যায়, তারা কিন্তু বেশি দিন টিকতে পারে না, এটা বাস্তবতা।’

প্রধানমন্ত্রী এ সম্পর্কে আরও বলেন, সংগঠনকে শক্তিশালী করে আদর্শ ভিত্তিক সংগঠন হিসেবে গড়ে তুলতে হবে। সবসময় মনে রাখতে হবে, আমাদের রাজনীতি যাতে দেশের মানুষের কল্যাণের জন্য হয়, কারণ সেটিই সঠিক রাজনীতি।

প্রধানমন্ত্রী বলেন, রাজনীতি করতে এসে যারা ভাগ্য তৈরি করতে লেগে পড়ে তারা কিছু টাকা পয়সা করতে পারলেও পরে তাদের কোনো অস্তিত্ব থাকে না-এটাই প্রমাণিত সত্য।

শেখ হাসিনা বলেন, পঁচাত্তর পরবর্তী ক্ষমতা দখলকারীরা ক্ষমতাকে ভোগের বস্তু হিসেবে নেওয়ায় মুষ্টিমেয় কিছু লোকের ভাগ্যের বদল করতে পারলেও দেশ ও জনগণের কোনো কল্যাণ বয়ে আনতে পারেনি। তাই, আজকে জনগণের কাছে তাদের কোনো স্থান নেই, এই স্থান আসলে থাকে না।

এই উপমাহাদের প্রাচীন সংগঠন আওয়ামী লীগ জাতির পিতার আদর্শ নিয়ে চলাতেই আজ পর্যন্ত টিকে রয়েছে উল্লেখ করে যুবলীগ নেতা-কর্মীদের প্রধানমন্ত্রী বলেন, ‘যুবলীগকে আমি বলব, জাতির পিতার সেই আদর্শকে বুকে নিয়েই সংগঠন করতে হবে। তাহলেই এদেশের তরুণ সমাজের জন্য কাজ করা যাবে। কারণ, তারুণ্যই হচ্ছে কাজের সময়।’

অনুষ্ঠানে সাবেক যুবলীগ নেতাদের মধ্যে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, দলের সাংগঠনিক সম্পাদক মীর্জা আজম এমপি ও হারুনুর রশীদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং সাধারণ সম্পাদক মইনুল হোসেন নিখিল সঞ্চালনা করেন।