অবশেষে দায়িত্বে ফিরেছেন টিটিই শফিকুল

Looks like you've blocked notifications!
আজ মঙ্গলবার দায়িত্বে ফিরেছেন ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক শফিকুল ইসলাম। ছবি : সংগৃহীত

দায়িত্ব ফিরে পেয়ে কাজ শুরু করেছেন রেলমন্ত্রীর তিন আত্মীয়কে বিনা টিকিটে ট্রেন ভ্রমণের দায়ে জরিমানা আদায়ের জন্য বরখাস্ত হওয়া ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম। বরখাস্তের আদেশ প্রত্যাহারের দুদিন পর আজ মঙ্গলবার তিনি আন্তঃনগর রূপসা এক্সপ্রেসের টিটিই হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

এর আগে গতকাল গতকাল সোমবার শফিকুল তার নিজ কার্যালয়ে যোগ দেন তিনি। সেদিন বিষয়টি নিশ্চিত করে টিটিই শফিকুল ইসলাম বলেন, ‘রোববার পুনর্বহালের আদেশ হলেও আমি সেসময় আনুষ্ঠানিক কোনও চিঠি পাইনি। সোমবার আদেশের কপি হাত পাওয়ায় ডিআরএম স্যার বরাবর কাজে যোগদানের আবেদন করি। আবেদন মঞ্জুর হওয়ার সঙ্গে সঙ্গেই আমি ঈশ্বরদী রেলস্টেশনে আমার নিজ অফিসে চলে আসি।’

এরপর আজ মঙ্গলবার বেলা ১১টায় ঈশ্বরদী রেলওয়ে জংশনের টিটিই হেডকোয়ার্টারের নিজ কার্যালয়ে উপস্থিত হন টিটিই শফিকুল। পরে স্টেশনমাস্টার তাঁকে দায়িত্ব বুঝিয়ে দিলে তিনি পালন শুরু করেন।

অনুভূতি প্রকাশ করে শফিকুল বলেন, ‘রেলমন্ত্রী মহোদয় স্যারের প্রতি আমি কৃতজ্ঞ। তিনি আমার বরখাস্তের আদেশ প্রত্যাহারের ক্ষেত্রে প্রথম অবদান রেখেছেন। আমি দায়িত্ব পালনের শুরুতেই রেলমন্ত্রী স্যার ও আমাদের ডিআরএম স্যারসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। আমি সাংবাদিক ভাইদের প্রতিও চিরকৃতজ্ঞ।’

গত শুক্রবার রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে বিনা টিকিটে রেল ভ্রমণ করায় তিন যাত্রীকে জরিমানা করায় সাময়িক বরখাস্ত করা হয় খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেসের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলামকে।

গত বৃহস্পতিবার দিবাগত রাতে খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের আত্মীয় পরিচয়ে তিন যাত্রী বিনা টিকিটে এসি রুমে ওঠেন। বিনা টিকিটে রেলভ্রমণের দায়ে জরিমানা করেন ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম। এতে সাময়িক বরখাস্ত হন তিনি। পরে দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে।

এ ঘটনায় প্রথমে রেলমন্ত্রী ওই তিন যাত্রী তাঁর আত্মীয় নয় বললেও পরে শফিকুলের বরখাস্তের ঘটনায় স্ত্রীর সম্পৃক্ততায় বিব্রতবোধ করছেন বলে জানান। একই সঙ্গে টিটিই শফিকুলের সাময়িক বহিস্কারাদেশ প্রত্যাহার ও বরকাস্তকারী পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনকে শোকজ করা হয়েছে বলে জানান।

পরে গত রোববার দুপুরে দেশব্যাপী আলোচিত-সমালোচিত এ ঘটনায় তদন্ত কমিটির কার্যক্রমের শুরুতেই টিটিই শফিকুল ইসলামের বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়। এদিন নিজ ক্ষমতাবলে টিটিইর বরখাস্তের আদেশ প্রত্যাহার করে তাঁকে স্বপদে বহাল করেন পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহিদুল ইসলাম।