আইনজীবী আবদুল বাসেতের প্রতি শ্রদ্ধা জানিয়ে সুপ্রিম কোর্টে ছুটি ঘোষণা

Looks like you've blocked notifications!
হাইকোর্টের ফাইল ছবি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে ছুটি ঘোষণা করা হয়েছে।

আজ বুধবার আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালনা না করার বিষয়টি ভার্চুয়াল আপিল বেঞ্চ থেকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সকালে সবাইকে অবহিত করেন।

অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে শোক ও সমবেদনা জানিয়েছেন।

আজ বুধবার সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার মারা গেছেন। সকাল ৮টা ২০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে রয়েছে।

বুধবার বাদ জোহর হাইকোর্ট প্রাঙ্গণে জানাজা শেষে আইনজীবী বাসেত মজুমদারকে গ্রামের বাড়ি কুমিল্লার লাকসামে পারিবারিক কবরস্থানে বাবাকে দাফন করার কথা রয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর আব্দুল বাসেত মজুমদারকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে গত ২৫ অক্টোবর তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। মেরুদণ্ডের সমস্যাসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি।

আব্দুল বাসেত মজুমদারের জন্ম ১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার লাকসামে। ১৯৬৬ সালের ২৮ সেপ্টেম্বর তিনি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। এরপর ১৯৬৭ সালের ৮ ফেব্রুয়ারি তিনি হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আব্দুল বাসেত মজুমদার বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এবং সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আব্দুল বাসেত মজুমদার দুস্থ আইনজীবীদের জন্য নিজের নামে ট্রাস্ট ফান্ড গঠন করেন। দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে এ ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হয়। দীর্ঘ পেশাজীবনে ২০ হাজারেরও বেশি মানুষকে বিনামূল্যে বা নামমাত্র মূল্যে আইনি সহায়তা দিয়েছেন তিনি। এ কারণে আইনাঙ্গনে তিনি ‘গরিবের আইনজীবী’ হিসেবে পরিচিত ছিলেন।