আইন সংশোধনের দাবিতে খুলনার ১০ জেলায় বাস চলাচল বন্ধ

Looks like you've blocked notifications!
নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে খুলনা বিভাগের ১০ জেলায় কর্মবিরতির ঘোষণা দেন বাসচালক ও শ্রমিকরা। ছবি : এনটিভি

নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে খুলনা বিভাগের ১০ জেলায় বাস চলাচল বন্ধ করে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন চালক ও শ্রমিকরা। গতকাল রোববার প্রথমে যশোরে এই কর্মবিরতির ঘোষণা দেওয়া হয়। পরে একাত্মতার ঘোষণা দিয়ে আজ সোমবার সকাল ৯টার পর থেকে বিভাগের ১০ জেলায় কর্মবিরতি শুরু করেন চালক-শ্রমিকরা।

চালকদের দাবি, সড়ক পরিবহন আইন সংশোধন না হওয়া পর্যন্ত এ ধর্মঘট অব্যাহত থাকবে। এদিকে বাস চলাচল বন্ধ হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

পরিবহন শ্রমিকরা জানান, গতকাল থেকে কর্মবিরতি শুরু হওয়ার পর যশোর থেকে ১৮টি রুটে বাস চলাচল বন্ধ ছিল। মূলত সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নতুন সড়ক আইন কার্যকরের ঘোষণা দেওয়ার পর থেকে স্বেচ্ছায় কর্মবিরতি শুরু করেন চালক ও শ্রমিকরা। তাঁদের দাবি, নতুন আইনে যে শাস্তি ও জরিমানা নির্ধারণ করা হয়েছে, তা মেনে কাজ করা সম্ভব নয়। এ জন্য যশোর থেকে শুরু হওয়া আন্দোলন খুলনা বিভাগের ১০ জেলায় ছড়িয়ে পড়েছে।

এদিকে যশোর কেন্দ্রীয় বাস-টার্মিনালে গিয়ে দেখা যায়, বাস পার্কিং করে রেখে দেওয়া হয়েছে। এ ছাড়া দাবি আদায়ে মিছিল করছেন বাস চালক ও শ্রমিকরা।

এ ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন ফেডারেশনের খুলনা বিভাগের যুগ্ম সম্পাদক মোর্তজা হোসেন বলেন, ‘সড়ক পরিবহন আইন যেটা পাস হয়েছে, সে আইনটি ১৫ দিন স্থগিত করেছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। হঠাৎ করে গতকাল আইন বাস্তবায়ন করার জন্য নির্দেশ দেন। সে জন্য শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে আজ সকাল থেকে খুলনা বিভাগের ১০টি রুটে গাড়ি চলাচল বন্ধ রেখেছেন। দুই-একটি ট্রাক চলাচল করলেও তা বন্ধ হয়ে যাবে। তবে বাস মোটেই চলছে না।’

মোর্তজা আরো বলেন, ‘কারো কাছ থেকে নির্দেশ না নিয়ে চালক ও শ্রমিকরা নিজেরাই রাস্তায় নেমে গাড়ি বন্ধ করে দিয়েছেন। কতদিন গাড়ি চলাচল বন্ধ থাকবে, তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। চালক ও শ্রমিকদের সঙ্গে কথা হলে তাঁরা বলেছেন, এ আইন নিয়ে তাঁরা গাড়ি চালাবেন না।’

এদিকে বাস চলাচল না করায় যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। তাঁরা বলছেন, এখন হেঁটে বা অন্য উপায়ে গন্তব্যে ফিরতে হবে তাঁদের।