আকবর আলি খানের দাফন সম্পন্ন

Looks like you've blocked notifications!
মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত স্থানে ড. আকবর আলি খানের দাফন সম্পন্ন হয়। ছবি : সংগৃহীত

তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আকবর আলি খানের দাফন সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার বিকেল সোয়া ৩টার দিকে রাজধানীর মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত স্থানে তার মরদেহ দাফন করা হয়।

আকবর আলী খানের নাতি আশিকুজ্জামান গণমাধ্যমকে এ তথ্য জানান।

এনবিআরের সাবেক চেয়ারম্যান বদিউর রহমান, সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রকিব উদ্দিন, আকবর আলি খানের ভাই কবির উদ্দিন খানসহ তার পরিবারের সদস্য ও সাবেক সহকর্মীরা দাফনে অংশ নেন।

এর আগে বাদ জুমা ড. আকবর আলি খানের জানাজা সম্পন্ন হয় গুলশানের আজাদ মসজিদে।

গতকাল বৃহস্পতিবার রাতে তাঁকে অসুস্থ অবস্থায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। আজ সকাল ৯টার দিকে তাঁর লাশ গুলশানের বাসায় নেওয়া হয়। পরে সেখানে স্বজন ও শুভাকাঙ্ক্ষীরা তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর তাঁর মরদেহ গুলশান আজাদ মসজিদে নেওয়া হয়।

১৯৪৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে জন্মগ্রহণ করেন আকবর আলি খান। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি লাভ করেন।

সরকারি চাকরি দিয়ে তাঁর পেশাজীবন শুরু। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে আকবর আলি হবিগঞ্জ মহুকুমা প্রশাসক (এসডিও) ছিলেন। সে সময় সক্রিয়ভাবে মুজিবনগর সরকারের সঙ্গে কাজ করলে তাঁর বিচার করে পাকিস্তান সামরিক সরকার। তারই অনুপস্থিতিতে দেওয়া হয় ১৪ বছরের সশ্রম কারাদণ্ড।

স্বাধীনতার পর আবার আমলা হিসেবে পেশাজীবনে প্রবেশ করেন তিনি। বাংলাদেশ সরকারের অর্থসচিব, মন্ত্রিপরিষদ সচিব ও বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করা আকবর আলি খান সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টাও ছিলেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাও করেছেন তিনি।