আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে পাথর আমদানি

Looks like you've blocked notifications!
আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে পাথর আমদানি করা হয়। ছবি : এনটিভি।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো দেশে ৪৫০ টন পাথর আমদানি করা হয়েছে। চার লেনের আশুগঞ্জ-আখাউড়া স্থলবন্দর সড়ক উন্নয়নে এফকন্স লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান এসব পাথর আমদানি করছে। রবিবার সন্ধ্যায় ২১টি ট্রাকে পাথর বন্দরে প্রবেশ করে।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম জানান, ৩৫টি ট্রাকে মোট ৭০০ টন পাথর আসার কথা ছিল। রোববার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ ২১ ট্রাক পাথর প্রবেশ করে। বাকিগুলো আজ সোমবার আসার কথা রয়েছে। তিনি আরও জানান, চার লেনের আশুগঞ্জ-আখাউড়া স্থলবন্দর সড়ক উন্নয়নে এফকন্স লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান এসব পাথর আমদানি করছে।

এই প্রথমবারের মতো আখাউড়া স্থবন্দর দিয়ে পাথর আমদানি হলো। মূলত এই স্থলবন্দর দিয়ে ভারতে পাথর রপ্তানি হতো। ভারতের বড় পাথর বাংলাদেশে এনে ছোট করে আবার এগুলো ভারতে পাঠানো হতো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকার নির্ধারিত দাম টনপ্রতি ১৩ ডলারে বাংলাদেশে পাথর আসে। এফকন্স লিমিটেড মোট ২ হাজার ৭০০ টন পাথর আনার জন্য কাগজপত্র জমা দেয়। প্রতি টনে সরকার নির্ধারিত দামের ৬৯ ভাগ শুল্ক পাবে বাংলাদেশ সরকার। এছাড়া বন্দরে পাথর রাখার অর্থসহ আনুষঙ্গিক কিছু অর্থও পাবে সরকার।