বিএফইউজের মিডিয়া মনিটরিং

আগস্টে ছয় সাংবাদিকের ওপর হামলা, মামলা ২৯ জনের বিরুদ্ধে

Looks like you've blocked notifications!

গত আগস্ট মাসে দেশে ছয়জন সাংবাদিকের ওপর হামলা হয়েছে। আর এই সময়ে গণমাধ্যম সংশ্লিষ্ট ২৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এর মধ্যে সাতটি মামলা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে ও মানহানির। এ ছাড়া চারজন সাংবাদিককে হেনস্থা ও হুমকি দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দাবি করা হয়েছে।

বিএফইউজে দাবি করেছে, আগস্টে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিধিনিষেধের মুখে পড়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত সংবাদিক ও মানিকগঞ্জে সরকারি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে খবর সংগ্রহ করতে যাওয়া সংবাদকর্মীরা।

এ সময়ে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলো ঘটেছে ঢাকা, কুমিল্লা, নরসিংদী, টাঙ্গাইল ও চুয়াডাঙ্গায়। এর মধ্যে চুয়াডাঙ্গার সাংবাদিক সোহেল রানা ডালিম, কুমিল্লার বুড়িচংয়ে যুগান্তরের সাংবাদিক ইকবাল হোসেন সুমন এবং নরসিংদীর মনোহরদিতে চ্যানেল আই প্রতিনিধি সুমন রায়কে রক্তাক্ত ও গুরুতর আহত করেছে দুর্বৃত্তরা। কুমিল্লার ঘটনায় চার হামলাকারী গ্রেপ্তার হলেও অন্য ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো খবর পাওয়া যায়নি বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আগস্ট মাসে মামলায় অভিযুক্তদের মধ্যে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, কালের কন্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, ডেইলী সান সম্পাদক এনামুল হক চৌধুরী, ইস্ট-ওয়েস্ট মিডিয়ার এমডি সায়েম সোবহান আনভির, চ্যানেল আইয়ের পরিচালক ফরিদুর রেজা সাগর ও বার্তা প্রধান শাইখ সিরাজ, যমুনা টেলিভিশনের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান প্রতিবেদক রয়েছেন বলেও বিএফইউজে জানিয়েছে।

বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্ত্বাবধানে মিডিয়া মনিটরিং সেল কাজ করছে। মনিটরিং কমিটিতে রয়েছেন বিএফইউজের সহসভাপতি রাশিদুল ইসলাম (আহ্বায়ক), সহকারী মহাসচিব মো. সহিদ উল্লাহ মিয়াজী (যুগ্ম আহ্বায়ক) ও প্রচার সম্পাদক মাহমুদ হাসান (সদস্য সচিব)।