আজ টিকা নিচ্ছেন ৮৬ বছর বয়সী সাংসদ হাফিজ আহমেদ

Looks like you've blocked notifications!
করোনাভাইরাসের টিকা নিতে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে গেলেও শেষ পর্যন্ত টিকা নেননি সিলেট-৫ (কানাইঘাট ও জকিগঞ্জ) আসনের সংসদ সদস্য হাফিজ আহমেদ মজুমদার। ছবি : এনটিভি অনলাইন

দেশে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রমের শুরুতেই টিকা নিচ্ছেন রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও সিলেট-৫ আসনের সংসদ সদস্য হাফিজ আহমেদ মজুমদার (৮৬)। আজ বুধবার বেলা আড়াইটার দিকে তিনি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে উপস্থিত হন।

আজ সাড়ে ৩টায় অনলাইনে যুক্ত হয়ে করোনার টিকাদান কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতে পরীক্ষামূলকভাবে ২৫ জনকে টিকা দেওয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেওয়ার পর তাদের পর্যবেক্ষণে রাখা হবে। চূড়ান্তভাবে আগামী ৮ ফেব্রুয়ারি ১৭ ক্যাটাগরির মানুষের মাঝে টিকা দেওয়া হবে।

ভারত সরকারের উপহারের ২০ লাখ ও সেরাম ইনস্টিটিউট থেকে কেনা ৫০ লাখ টিকা দেশে এসেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী টিকাদান প্রক্রিয়া ছয় ধাপে সম্পন্ন হবে। প্রথমে এনআইডি কার্ডের মাধ্যমে নিবন্ধন। অনলাইন পোর্টাল থেকে টিকা কার্ড সংগ্রহ। এরপর টিকা দেওয়ার তারিখ ও তথ্য পাঠানো হবে। নির্দিষ্ট তারিখ ও সময়ে প্রথম ডোজ টিকা দেওয়া হবে এবং প্রথম ডোজ টিকা দেওয়ার দুই মাসের মধ্যে নির্দিষ্ট তারিখে পরবর্তী ডোজ দেওয়া হবে। দুই ডোজ নেওয়ার পর সুরক্ষা প্ল্যাটফর্ম থেকে ভ্যাকসিন সনদ দেওয়া হবে। টিকা নেওয়ার জন্য নিবন্ধনের ব্যবস্থা করেছে সরকার। আর নিবন্ধনের জন্য সুরক্ষা প্ল্যাটফর্ম তৈরি করেছে আইসিটি বিভাগ।

প্রাথমিক পর্যায়ে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং গণমাধ্যমকর্মীসহ ১৭ ক্যাটাগরির লোকজন করোনার টিকা নেওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।