আদালতের অনুমতি ছাড়া তৌফিক ইমরোজ খালিদীর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
হাইকোর্ট, ফাইল ছবি

দুর্নীতির মামলায় জামিন বাতিল প্রশ্নে জারি করা রুল নিষ্পত্তির পূর্বে আদালতের অনুমতি ছাড়া দেশত্যাগ করতে পারবেন না বিডি নিউজের সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, এমন নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেয়। এ সময় দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশিদ আলম খান, তৌফিক ইমরোজ খালিদী'র পাসপোর্ট জমা দেয়ার নির্দেশনা চান হাইকোর্টের কাছে। তিনি জানান, তৌফিক ইমরোজ ব্রিটিশ পাসপোর্টধারী। এ সময় হাইকোর্ট বলে, আদালতের অনুমতি ছাড়া বিদেশ যেতে পারবেন না তৌফিক ইমরোজ।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের জন্য তৌফিক ইমরোজ খালিদী'র বিরুদ্ধে মামলা করে দুদক। মামলার এজাহারে বলা হয়েছে, তৌফিক ইমরোজ খালিদী এইচএসবিসি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের বিভিন্ন হিসাবে ৪২ কোটি টাকা জমা রেখেছেন, যার বৈধ কোনো উৎস নেই। ভুয়া কাগজপত্র তৈরি করে অবৈধ প্রক্রিয়ায় প্রতারণার মাধ্যমে তিনি ওই টাকা অর্জন করেছেন বলে প্রাথমিক তথ্য-উপাত্তে প্রমাণিত।

এজাহারে আরও বলা হয়েছে, তৌফিক ইমরোজ খালিদী ওই অস্থাবর সম্পদ অসাধু উপায়ে অর্জন করেছেন, যা তার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। ওই বছরের ২৬ আগস্ট হাইকোর্ট তৌফিক ইমরোজ খালিদীকে আট সপ্তাহের আগাম জামিন দেন। পরে জামিন বাতিলে দুদক আবেদন করলে রুল জারি করেন হাইকোর্ট।